shono
Advertisement

ইউক্রেন যুদ্ধের ভবিষ্যৎ নিয়ে আলোচনা, মস্কোয় বৈঠকে পুতিন-জিনপিং

মঙ্গলবারই ইউক্রেন সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।
Posted: 12:00 PM Mar 21, 2023Updated: 12:00 PM Mar 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক বছরেরও বেশি সময় ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) বন্ধ করতে ১২ দফা পরিকল্পনা করেছে চিন। সেই পরিকল্পনা নিয়ে আলোচনা করতে আগ্রহী বলেই দাবি করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। মঙ্গলবার পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping)। সেখানেই ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে। তবে দুই দেশের এই শান্তি প্রস্তাবকে গুরুত্ব দিতে নারাজ পশ্চিমি দুনিয়া।

Advertisement

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই কূটনৈতিক আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের বার্তা দিয়েছে চিন। পুতিনের আমন্ত্রণে সাড়া দিয়ে মস্কো পৌঁছনোর আগেই ইউক্রেন যুদ্ধ নিয়ে মুখ খুলেছিল চিন। সাময়িক যুদ্ধবিরতি, শান্তিপূর্ণ আলোচনা-সহ ১২ দফা পরিকল্পনা ছিল বেজিংয়ের তরফে। মঙ্গলবার দ্বিপাক্ষিক বৈঠকে বসার আগে পুতিন বলেন, “আমরা সবসময়ই আলোচনা করতে আগ্রহী। ইউক্রেন যুদ্ধ নিয়ে চিনের যা কিছু পরিকল্পনা রয়েছে, সেই নিয়েও বিস্তারিত কথা হবে।” উল্লেখ্য, এই বৈঠক শুরুর আগে একে অপরকে প্রিয় বন্ধু বলে উল্লেখ করেন পুতিন ও জিনপিং।

[আরও পড়ুন: চাকা ফেটে ডিভাইডার পেরিয়ে গাড়িকে ধাক্কা বাসের! সাতসকালে ভয়াবহ দুর্ঘটনায় মৃত ৩]

তবে রাশিয়া মুখে শান্তির কথা বললেও আসলে যুদ্ধ থামাতে আগ্রহী নয়, এমনটাই দাবি আমেরিকার। মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন সাফ জানিয়েছেন। “সাময়িক যুদ্ধবিরতির কথা বলছে রাশিয়া। কিন্তু ইউক্রেনের ভূখণ্ড থেকে নিজেদের সেনা সরাবে না তারা।” উল্লেখ্য, চিনের প্রস্তাবেও রুশ সেনা প্রত্যাহারের বিষয়টি নেই। অন্যদিকে ইউক্রেনের তরফে সাফ জানানো হয়েছে, রাশিয়া যতক্ষণ না সেনা সরাবে ততক্ষণ কোনও আলোচনায় বসতে রাজি নয় তারা।

এহেন পরিস্থিতিতে আচমকাই ইউক্রেন সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সোমবারই ভারতে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছিলেন তিনি। চিনকে রুখতে যৌথ প্রয়াসের বার্তাও দিয়েছেন দুই রাষ্ট্রনেতা। তারপরেই কিশিদার ইউক্রেন সফর যথেষ্ট ইঙ্গিতবাহী।

[আরও পড়ুন: বল হাতে নারিন ম্যাজিক, শূন্য রানে সাত উইকেট ক্যারিবিয়ান স্পিনারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার