shono
Advertisement

‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ চালুর পরিকল্পনা ফেসবুকের

দেখে নিন এটা চালু হলে আপনি কী কী ফেসবুকে করতে পারবেন না...
Posted: 12:55 PM Feb 19, 2017Updated: 10:02 AM Feb 19, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেমন নিরাপত্তার বজ্র আঁটুনি রয়েছে, তেমনই ফস্কা গেরোও কম হয় না ফেসবুকে। ভুলভাল খবর, সন্ত্রাসবাদের উস্কানি, অন্যের ছবি নিয়ে জারিজুরি, হিংসার চিত্র তুলে ধরা সবই দেদার চলে এই সোশ্যাল সাইটের দেওয়ালে। কিন্তু খুব বেশিদিন আর তা চলবে বলে মনে হয় না। ইতিমধ্যেই বিষয়গুলি নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ। ফেসবুকে আজগুবি খবর প্রকাশ, হিংসার ইন্ধন দেওয়া বা সন্ত্রাসবাদকে ধোঁয়া দেওয়া আটকাতে ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ চালু করার ভাবছে ফেসবুক।

Advertisement

সম্প্রতি ফেসবুকে ভুয়া খবর প্রকাশ রুখতে ও ফেসবুকের নিরাপত্তা নিয়ে নিজের ফেসবুক পেজে একটি ৬০০০ শব্দের একটি ম্যানিফেস্টো প্রকাশ করেছেন জুকারবার্গ। সেখানেই ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ প্রসঙ্গ আনেন। তিনি জানান, ফেসবুকে এমন এক অ্যালগরিদম চালু করা হবে, যেখানে কোনও ছবি বা ভিডিও পোস্ট করার আগে তাঁদের বিশেষ টিম তা রিভিউ করবে। যদি সেখানে কোনওরকম প্ররোচনা বা উসকানির ইঙ্গিত মেলে তবে তা আর পোস্ট করা যাবে না। প্রাথমিকভাবে সে কাজ শুরুও হয়ে গিয়েছে বলে চিঠিতে উল্লেখ করেন ফেসবুকের সিইও।

তবে এই কাজ যে বেশ সময়সাপেক্ষ, সে ইঙ্গিতও মিলেছে ওই খোলা চিঠিতে। প্রতিদিন কয়েক কোটি পোস্ট হয় ফেসবুকে। বর্তমানে যা পরিকাঠামো, তাতে নজরদারি চালানো একটু কঠিন। তবে তাঁর টিম সবরকম চেষ্টা চালাচ্ছে। ফেসবুকে কোনও পোস্ট যেন আইন মেনে করা হয় সে দিকটি খেয়াল রাখতেই ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ চালুর পরিকল্পনা। পাশাপাশি ইউজারদের জন্য বিশেষ ফিল্টার অপশনও আনতে চলেছে ফেসবুক। যেখানে আপনার অপছন্দের পোস্ট আপনি ফিল্টার করতে পারবেন। ধরুন, আপনি যৌনতাসংক্রান্ত কোনও পোস্ট আপনার টাইমলাইনে দেখতে চান না। আপনার ফেসবুক প্রোফাইলের পার্সোনাল সেটিংস-এ গিয়ে ফিল্টার অপশনে আপনি সেই সুবিধাও পাবেন।

প্রয়াত সংগীতশিল্পী বনশ্রী সেনগুপ্ত

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement