shono
Advertisement

হাজার ছাড়াল মৃতের সংখ্যা, বাংলাদেশে পুজোর মরশুমে তাণ্ডব ডেঙ্গুর

সমালোচনার মুখে হাসিনা সরকার।
Posted: 11:02 AM Oct 03, 2023Updated: 11:07 AM Oct 03, 2023

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে কিছুতেই রোখা যাচ্ছে না ডেঙ্গুর তাণ্ডব। রেকর্ড গড়ে এবার হাজার ছাড়াল মৃতের সংখ্যা। আক্রান্ত কয়েক হাজার। দেশে এই মারণ রোগের বাড়বাড়ন্ত যে অত্যন্ত উদ্বেগজনক পর্যায়ে পৌঁছে গিয়েছে, প্রবল সমালোচনার মুখে পড়ে তা মেনেও নিয়েছে সরকার।

Advertisement

এক রিপোর্ট মোতাবেক, চলতি বছর এখনও পর্যন্ত বাংলাদেশে ডেঙ্গুতে প্রাণ হারিয়েছেন ১ হাজার ১৭ জন। আক্রান্ত প্রায় ২ লক্ষ ৯ হাজার মানুষ। রিপোর্টে দাবি করা হয়েছে, দেশের হাসপাতালগুলোতে পর্যাপ্ত পরিকাঠামো নেই। ওযুধের অভাব রয়েছে। ফলে চিকিৎসার অভাবে রোগী মৃত্যুর ঘটনা ঘটছে। কয়েকদিন আগে ডেঙ্গু নিয়ন্ত্রণ-সহ শহর এলাকায় প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশের জন্য ২০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্ব ব্যাঙ্ক (World Bank)। প্রাথমিক স্বাস্থ্যসেবার পাশাপাশি চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনায়ও এই অর্থ ব্যবহৃত হবে। বিশ্ব ব্যাঙ্ক জানিয়েছে, ‘আরবান হেলথ, নিউট্রিশন ও পপুলেশন প্রজেক্ট’ শহরাঞ্চলে প্রাথমিক স্বাস্থ্যসেবার নেটওয়ার্ক গড়ে তুলবে। এই অর্থ শুধু ডেঙ্গু প্রতিরোধ নয়, শহরের অন্যান্য নাগরিক স্বাস্থ্যসেবা উন্নত করার কাজেও খরচ করা হবে।

[আরও পড়ুন: বাংলাদেশে আক্রান্ত ‘পল্লিকবি’ রাধাপদ সরকার, নিন্দায় সরব বিদ্বজ্জনেরা]

চলতি বছর যেভাবে বাংলাদেশে ডেঙ্গুর দাপট দেখা যাচ্ছে, তাতে অতিমারী করোনার কথা স্মরণ করিয়ে দিচ্ছে। ২০০০ সালে প্রথম বাংলাদেশে আতঙ্ক হয়ে দেখা দেয় ডেঙ্গু। তখন শিশুরাই বেশি আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে। কিন্তু বর্তমানে সব বয়সের মানুষের মধ্যেই ডেঙ্গুর প্রকোপ দেখা যাচ্ছে। ডেঙ্গু এখন আর শুধু রাজধানী ঢাকায় (Dhaka) সীমাবদ্ধ নেই, ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে গ্রামাঞ্চলেও। যে কারণে গ্রামাঞ্চল থেকে ডেঙ্গু রোগীকে ঢাকায় স্থানান্তর করা নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। বিশেষজ্ঞদের মতে, এবছর ডেঙ্গুর প্রকোপ আরও মারাত্মক আকার ধারণ করেছে। আক্রান্ত ২ লক্ষ মানুষ। তবে রাষ্ট্রসংঘের (UN) এক রিপোর্ট মোতাবেক এই সংখ্যা আরও বেশি। কারণ, অনেক ক্ষেত্রেই আক্রান্তদের হাসপাতালে ভর্তি করা হয় না। তাই পরিসংখ্যানে বিস্তর ফারাক থেকে যাচ্ছে।

উল্লেখ্য, গত বছর বাংলাদেশে ২৮১ জন ডেঙ্গু রোগীর মৃত্যু (Death) হয়েছিল। বাংলাদেশে ডেঙ্গু এখন আর শুধু রাজধানী ঢাকায় সীমাবদ্ধ নেই, ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে গ্রামাঞ্চলেও। এই অবস্থায় স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সবাইকে সচেতন হওয়ার জন্য আবেদন জানানো হয়েছে। প্রতিদিনই সারা দেশে এডিস মশাবাহিত ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এই পটভূমিতে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বারবার জরুরী অবস্থা জারি কিংবা মহামারী ঘোষণার কথা বললেও স্বাস্থ্য অধিদপ্তর তা উড়িয়ে দিচ্ছে।

[আরও পড়ুন: কমেছে রেশন, বেড়েছে অপরাধ, রোহিঙ্গাদের ‘বোঝা’ টেনে চলেছেন মানবিক হাসিনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement