Advertisement

স্মৃতি হারিয়ে বাংলায় মানসিক ভারসাম্যহীন গয়ার যুবক, ৩ বছর পর ঘরে ফেরাল হ্যাম রেডিও

09:43 PM Oct 03, 2021 |

গোবিন্দ রায়: ১১ মাস আগে উত্তর প্রদেশের (Uttar Pradesh) চিনি কল থেকে বাড়ি ফেরার সময় হারিয়ে গিয়েছিলেন গয়ার উপেন্দ্র। অজ্ঞাত কারণে হারায় স্মৃতিশক্তিও। অবশেষে প্রায় তিন বছর পর মানসিক ভারসাম্যহীন যুবককে ঘরে ফেরাল হ্যামরেডিও।

Advertisement

জানা গিয়েছে, বিহারের গয়ার ধোবির বাসিন্দা বছর একুশের ওই যুবকের নাম উপেন্দ্র মন্ডল। গত ১৫ দিন আগে উত্তর ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া হিঙ্গলগঞ্জ বাজারের মধ্যে ওই যুবককে দেখে স্থানীয় লোকজন। নিজের খেয়ালেই বাজারের আবর্জনা পরিষ্কার করছিলেন তিনি, ধুচ্ছিলেন ফেরি ঘাটও। অচেনা এক ছেলেকে কাজ করতে দেখে খবর দেওয়া হয় হিঙ্গলগঞ্জ বাজার কমিটির সেক্রেটারি তথা সমবায় সমিতির সম্পাদক সুশান্ত ঘোষকে। খবর যায় হিঙ্গলগঞ্জ প্রশাসনের কাছেও। মানসিক ভারসাম্যহীন ওই যুবকের থাকা-খাওয়া ও চিকিৎসার যাবতীয় বন্দোবস্ত করেন সুশান্ত বাবু।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: হিমাচলে ট্রেকিংয়ে গিয়ে দুর্ঘটনায় মৃত্যু, বাড়ি ফিরল কফিনবন্দি দেহ, কান্নায় ভেঙে পড়ল পরিবার]

যোগাযোগ করা হয় হ্যাম রেডিও সংস্থার কাছে। তবে বাড়ির ঠিকানা বলতে পারছিলেন না মানসিক ভারসাম্যহীন যুবক। প্রাথমিক চিকিৎসার পর কিছুটা সুস্থ হওয়ার পর তার মুখে শুধু শোনা যায় গয়ার নাম। সেই সূত্র ধরেই উপেন্দ্রের ছবির মাধ্যমে তাঁর বাড়ির সন্ধান পায় হ্যাম রেডিও সংস্থার সদস্যারা। যুবকের পরিবার সূত্রে জানা গিয়েছে, ২০১৮ সালে উত্তর প্রদেশের একটি চিনি কলে আঁখ ছোলার কাজে গিয়েছিলেন উপেন্দ্র। সেই থেকেই ঘর ছাড়া। গত ১১ মাস আগে সেখান থেকে বাড়ি ফিরছিলেন তিনি। তাঁর সঙ্গে আরও ৫ জন ছিলেন। ট্রেনের মধ্যে থেকে হঠাৎ নিখোঁজ হয়ে যায় বলে স্থানীয় থানায় অভিযোগও জানিয়েছিলেন তাঁর সঙ্গীরা।

কিন্তু তারপর আর তাঁর হদিশ দিতে পারেননি কেউই। প্রায় চার বছরের মাথায় তাঁকে ঘরে ফেরাচ্ছে হ্যামরেডিও। রবিবার হারানো ছেলেকে ফিরে পেয়ে ফিরে পেয়ে খুশি তাঁর পরিবারও। এদিন তাঁকে মানসিক ভারসাম্যহীন ওই যুবককে নিতে আসেন বাবা ও ভাই। অন্যদিকে, নিখোঁজ ছেলেকে ফিরিয়ে দিতে পেরে খুশি পশ্চিমবঙ্গ হ্যাম রেডিও ক্লাবের সম্পাদক অম্বরীশ নাগ। তিনি বলেন, ”ঘর ছাড়াকে পরিবারের হাতে ফিরিয়ে দিতে পেরে আমরা খুশি।” অন্যদিকে, মনের তৃপ্তি, শান্তি, মানবিকতার জন্য গত ১৫ বছরে প্রায় ৬৪ জন মানসিক ভারসাম্যহীনকে দেশের বিভিন্ন রাজ্যে ফিরিয়ে দিয়ে মানবিকতার পরিচয় দিলেন হিঙ্গলগঞ্জের সুশান্ত ঘোষ।

[আরও পড়ুন: নাম ঘোষণা হতেই প্রচারে তৃণমূলের প্রার্থী ব্রজকিশোর গোস্বামী ও সুব্রত মণ্ডল, শুরু দেওয়াল লিখন]

Advertisement
Next