shono
Advertisement

Weather Update: বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, সপ্তাহান্তে মাটি হতে পারে পুজোর কেনাকাটি

রাজ্যে জারি হলুদ সতর্কতা।
Posted: 12:22 PM Sep 10, 2022Updated: 01:11 PM Sep 10, 2022

নব্যেন্দু হাজরা: বঙ্গোপসাগরে ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ। যার জেরে শনিবার থেকেই ঝড়বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। বৃষ্টি বাড়বে রবিবার থেকে। মঙ্গলবার পর্যন্ত চলবে বলে হাওয়া অফিসের খবর। এদিকে পুজোর মুখে বৃষ্টিতে মাটি হতে পারে আমগেরস্তের কেনাকাটা। আগামিকাল রবিবার ছুটির দিন। কিন্তু বৃষ্টির পূর্বাভাসে দুশ্চিন্তায় ক্রেতা-বিক্রেতা প্রত্যেকেই। চিন্তায় কুমোরটুলির শিল্পীরাও।

Advertisement

গত দিন পনেরোর মধ্যে ভারী বৃষ্টি না হওয়ায় প্রতিমা তৈরির কাজে গতি ছিল। কিন্তু পুজোর মুখে বৃষ্টির পূর্বাভাসে কাজে ব‌্যাঘাত ঘটার আশঙ্কা রয়েছে। বাইরে থাকা প্রতিমার গায়ে প্লাস্টিক চাপা দিয়ে রাখছেন শিল্পীরা। বৃষ্টি হলে মাটি শুকোবে না। তাই বেশ চিন্তায় তাঁরা। একইরকমভাবে চিন্তায় পুজো উদ্যোক্তারাও। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, পশ্চিম-মধ্য এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ শক্তিবৃদ্ধি করেছে। শনিবার থেকেই দক্ষিণবঙ্গে শুরু হয়ে যাবে নিম্নচাপের বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং কলকাতার বেশ কিছু এলাকায়। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

[আরও পড়ুন: ‘৬০০ কোটি টাকা পুড়িয়ে দিল করণ!’, ‘ব্রহ্মাস্ত্র’ ছবির সমালোচনায় কঙ্গনা রানাউত]

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, রবি এবং সোমবার তুলনামূলক বেশি বৃষ্টি হতে পারে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে। বিশেষত, সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে ওই দুই জেলায়। এরপর গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে বৃষ্টি বাড়তে পারে। রবিবার থেকে বৃষ্টি বাড়বে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে শনিবার থেকে দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। রবি ও সোমবার উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া-সহ দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই জারি করা হয়েছে হলুদ সতর্কতা। পশ্চিমের জেলাগুলিতে মঙ্গলবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে হাওয়া অফিস সূত্রে খবর।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা গণেশকুমার দাস বলেন, ‘‘রবি ও সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলো ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৎস‌্যজীবীদের শনিবার থেকে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।’’ প্রতিমাশিল্পী অপূর্ব পাল জানান, বৃষ্টি হলে তো সমস‌্যা হবেই। বিশেষত যাঁদের স্টুডিও বা বড় ঘর নেই, তাঁরা সমস‌্যায় পড়েন।

দেখুন ভিডিও:

[আরও পড়ুন: কলকাতা বন্দরে হানা গুজরাট এটিএসের, যন্ত্রাংশের আড়ালে ২০০ কোটি টাকার মাদক পাচারের পর্দাফাঁস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার