অসমের পর কেরল, ফের IIT খড়গপুরে ভিনরাজ্যের ছাত্রের মৃত্যু ঘিরে শোরগোল

10:33 AM Jun 22, 2023 |
Advertisement

অংশুপ্রতিম পাল, খড়গপুর: ফের খড়গপুর আইআইটিতে (IIT Kharagpur) ছাত্রের মৃত্যু। অসমের পর কেরলের পড়ুয়ার মৃত্যু হল রাজ্যের এই নামী শিক্ষা প্রতিষ্ঠানে। বুধবার গভীর রাতে রাধাকৃষ্ণনন হলে ভিনরাজ্যের এক পড়ুয়া অসুস্থ হয়ে পড়েন। জ্ঞান হারান। তাঁকে তাঁরই সহপাঠীরা উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। এই ঘটনায় চাঞ্চল্য় ছড়িয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, হৃদরোগে আক্রান্ত হয়েছে তাঁর। মৃত্যুর সঠিক কারণ জানতে আজ ময়নাতদন্ত করা হবে।

Advertisement

মৃত ছাত্রের নাম সূর্য দীপন জিএস। তিনি কেরলের তিরুবন্তপুরমের বাসিন্দা। জানা গিয়েছে, ‘সামার ভ্যাকেশন ইন্টার্নশিপ’-এর বিশেষ কোর্সে যোগ দিতে মে মাসের ২৯ তারিখ খড়গপুর এসেছিলেন তিনি। হঠাৎই তাঁর মৃত্যু হওয়ায় শোরগোল ছড়িয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান সূত্রে খবর, বুধবার রাতে রাধাকৃষ্ণনন হলে আচমকা জ্ঞান হারান দীপন। তাঁকে উদ্ধার করে স্থানীয় বিসি রায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা প্রাথমিকভাবে জানিয়েছেন, হৃদরোগে আক্রান্ত মৃত্যু হয়েছে তাঁর।

[আরও পড়ুন: মমতার অবদান অস্বীকার নয়! পঞ্চায়েতে রাজ্যের জনমুখী প্রকল্পগুলিই বাম প্রচারের হাতিয়ার]

অসমের এক ছাত্রের মৃত্যুর ঘটনায় হাই কোর্টের তীব্র ভর্ৎসনার মুখে পড়েছিল আইআইটি খড়গপুর কর্তৃপক্ষ। এর মধ্য়ে ফের ভিনরাজ্য়ের এক ছাত্রের মৃত্যুতে চাপ বেড়েছে তাঁদের উপর। এমন পরিস্থিতিতে মুখে কার্যত কুলুপ এঁটেছেন তাঁরা। সূত্রের খবর, প্রতিষ্ঠানটির অধিকাংশ হল ঘরেই এসি নেই। ফলে মারাত্মক গরমেই ওই ছাত্র হৃদরোগে আক্রান্ত হয়েছেন মনে করা হচ্ছে।

উল্লেখ্য, এর আগেও আইআইটি খড়গপুরে ভিনরাজ্যের ছাত্রের মৃত্যু হয়েছিল। যার জল গড়িয়েছে আদালতে। লালা লাজপত রায় হস্টেল থেকে পচাগলা দেহ উদ্ধার হয়েছে। মৃত যুবকের নাম ফয়জান আহমেদ। অসমের (Assam) তিনসুকিয়ার বাসিন্দা তিনি। খড়গপুর আইআইটিতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং তৃতীয় বর্ষের পড়ুয়া ছিলেন তিনি। দীর্ঘদিন থাকতেন আইআইটির রাজেন্দ্র প্রসাদ হলে। কিছুদিন আগে একবন্ধুর সঙ্গে হস্টেল বদল করেন। চলে আসেন লালা লাজপত রায়ে। শুক্রবার সকালে ফায়জানের পাশের ঘরে থাকা পড়ুয়ারা দুর্গন্ধ পাচ্ছিলেন বলে খবর। সন্দেহ হওয়ায় তাঁরা হস্টেলের ওয়ার্ডেনকে বিষয়টি জানান। তারপরই দেহ উদ্ধার হয় ছাত্রের। এই ঘটনায় সিআইডি-সিট তদন্ত চেয়ে আদালতের দ্বারস্থ হয় মৃতের পরিবার। সেই শুনানি চলছে হাই কোর্টে।

[আরও পড়ুন: পাহাড়ে শুরুতেই ধাক্কা বিজেপির ‘রামধনু’ জোটের! বিনা লড়াইয়ে অনেকটা এগিয়ে গেলেন অনীত থাপারা]

Advertisement