shono
Advertisement

‘মানুষের ক্ষতি রুখতে রাশ টানা হবে AI ব্যবহারে’, আশ্বাস কেন্দ্রের

রাজ্যের সঙ্গে বসে নির্দেশিকা বানাবে কেন্দ্র।
Posted: 04:57 PM Jun 09, 2023Updated: 04:58 PM Jun 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (Artificial Intelligence) ব্যবহারে রাশ টানবে কেন্দ্র। নতুন প্রযুক্তির কোপে যেন সাধারণ মানুষের কোনও সমস্যা না হয়, তা নিশ্চিত করাই কেন্দ্রের কাজ, বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর (Rajeev Chandrasekhar)। শুক্রবার একটি প্রেজেন্টেশন দেওয়ার সময় এই কথা বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী। নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বে ডিজিটাল ক্ষেত্রে ভারতের কতখানি অগ্রগতি হয়েছে, তা নিয়েই একটি প্রেজেন্টেশন দেন বিদ্যুৎ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী।

Advertisement

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার বাড়তে থাকলে নানা ক্ষেত্রে বিপাকে পড়বে মানুষ। ইতিমধ্যেই একাধিক ক্ষেত্রে এআই দিয়ে বিকৃত ছবি তৈরি করে হেনস্তার অভিযোগ উঠেছে। আগামী দিনে এআই ব্যবহারের জেরে মানুষের পেশা পর্যন্ত সংকটে পড়বে বলেও মত ওয়াকিবহাল মহলের। এহেন পরিস্থিতিতে কেন্দ্রের বার্তা, দরকার পড়লে এআইয়ের ব্যবহারে রাশ টানা হবে।

[আরও পড়ুন: ‘বড্ড কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি’, কাজলের ‘কালো পোস্টে’ তোলপাড় বলিউড]

শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ভারতে ৮৫ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। আগামী দু’বছরের মধ্যে এই সংখ্যাটা বেড়ে দাঁড়াবে ১২০ কোটি। কিন্তু নেটদুনিয়ায় হিংসাও পাল্লা দিয়ে বাড়ছে। তাই চন্দ্রশেখরের মত, “ভারতের ডিজিটাল নাগরিককে সুরক্ষিত রাখা কেন্দ্রের কর্তব্য। তাঁদের নিরাপত্তা ক্ষুণ্ণ হয়, এমন ঘটনা আটকানো হবে।”

মন্ত্রী আরও জানিয়েছেন, আইন শৃঙ্খলা বিষয়টি রাজ্যের আওতায় পড়ে। রাজ্যগুলির সঙ্গে কথা বলে ডিজিটাল দুনিয়ার জন্য কড়া নিয়মাবলি তৈরি করতে হবে। ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিলও কয়েকদিনের মধ্যেই পার্লামেন্টে পেশ করা হবে। তাছাড়াও ডিজিটাল ইন্ডিয়া বিল নিয়ে আলোচনা চলছে। চন্দ্রশেখর বলেন, “ডিজিটাল মাধ্যমে দেশের মধ্যে যোগাযোগ অনেক উন্নতি করেছে। এহেন পরিস্থিতিতে সরকারের লক্ষ্য, সাইবারদুনিয়ায় প্রত্যেকের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করা।”

[আরও পড়ুন: Panchayat Election: প্রার্থী দিতে না পারলে বাম-কংগ্রেসকে সমর্থন! ভোট ঘোষণার পরই জেলাস্তরে কৌশল বিজেপির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement