shono
Advertisement

কেমন ছিল বিরাট জমানা? মুখ খুললেন রোহিত শর্মা

কী বললেন রোহিত?
Posted: 01:57 PM Dec 13, 2021Updated: 02:08 PM Dec 13, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচ বছর দেশকে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি (Virat Kohli)। আর তাঁর নেতত্বে প্রতিটি মুহূর্ত উপভোগ করেছেন রোহিত শর্মা (Rohit Sharma)। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ক্রিকেটের কনিষ্ঠ ফরম্যাটের নেতৃত্বভার দেওয়া হয়েছে রোহিতকে। দক্ষিণ আফ্রিকা সফরের আগে ওয়ানডে-র নেতৃত্বও তুলে দেওয়া হয়েছে রোহিতকে। সেই ‘হিটম্যান’ বিসিসিআই টিভি-কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ”পাঁচ বছর দলকে নেতৃত্ব দিয়েছে কোহলি। আর এই পাঁচ বছরে ও সামনে থেকে দাঁড়িয়ে দলকে নেতৃত্ব দিয়েছে। মাঠে প্রতিটি ম্যাচ জেতার জন্য আমাদের দৃঢ়তা ও সংকল্প দেখাতে হবে। আমাদের সবার প্রতি ছিল এমনই বার্তা।”

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের (T-20 World Cup) পরে নিউজিল্যান্ড এদেশে খেলতে এসেছিল। টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজে ভারত হারিয়েছে কিউয়িদের। এবার দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় ক্রিকেট দল। সেই সিরিজের জন্যই প্রস্তুতি নিচ্ছেন রোহিতরা। মুম্বইকর বলছেন, ”কোহলির নেতৃত্বে আমরা দারুণ সময় কাটিয়েছি। আমিও ওর অধিনায়কত্বে বহু ম্যাচ খেলেছি। প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি। আবারও একই ভাবে মুহূর্তগুলো উপভোগ করতে চাই।”

[আরও পড়ুন: ডিসেম্বরের শেষ কিংবা জানুয়ারি নয়, আইপিএল নিলাম হবে ফেব্রুয়ারিতে]

নেতৃত্বের হাত বদল ঘটেছে। তবে তার প্রভাব পড়বে না দুই তারকার ব্যক্তিগত সম্পর্কে। বিরাটের নেতৃত্বে দ্বিপাক্ষিক সিরিজে বেশ ভাল ফল করেছে ভারত। কিন্তু কোহলির ক্যাপ্টেন্সিতে কোনও আইসিসি টুর্নামেন্ট জিততে পারেনি ভারতীয় দল। সেই সব দিকেই কি নতুন অধিনায়ক নজর দেবেন? রোহিত বলছেন, ”শেষ রেজাল্টের আগে আমাদের বেশ কয়েকটা বিষয়ে নজর দিতে হবে। ২০১৩ সালে শেষ বার আমরা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছি। তবে তার পরে যে আমরা হতশ্রী পারফরম্যান্স করেছি তা নয়। আমরা ভালই খেলেছি, একটা দল হিসেবে নিজেদের তুলে ধরতে পেরেছি কিন্তু ট্রফি জিততে পারিনি। আন্তর্জাতিক ক্রিকেটে এমনটা ঘটতেই পারে। এই পর্যায়ের ক্রিকেট সবসময়েই চ্যালেঞ্জের। সেই চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। কারণ আমরা সবাই পেশাদার।”

সীমীত ওভারের ক্রিকেটে নেতৃত্ব পেয়েছেন। সামনে কঠিন চ্যালেঞ্জের রোহিতেরও। তিনিও মনে মনে নিজের লক্ষ্য হয়তো স্থির করে ফেলেছেন। রোহিত বলছেন, ”সামনে অনেক বিশ্বকাপ রয়েছে। ভারত সেই সব টুর্নামেন্টে ভাল কিছু করতে চায়। সেই টুর্নামেন্ট জেতাই লক্ষ্য আমাদের। তবে তার জন্য দল হিসেবে একটা পদ্ধতি মেনে চলতে হবে আমাদের।”
রবি শাস্ত্রীর পরে ভারতের নতুন কোচ হয়েছেন রাহুল দ্রাবিড়। রোহিত ও দ্রাবিড় জুটি ঘরের মাঠে নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছে। সেই প্রসঙ্গে রোহিত বলছেন, ”রাহুল ভাইয়ের সঙ্গে তিনটি ম্যাচ খেলেছি। সেই অভিজ্ঞতা দারুণ। রাহুল ভাই কেমন ক্রিকেটীয় সংস্কৃতি মেনে চলে তা আমাদের সবারই জানা।” 

[আরও পড়ুন: একেই বলে জাবরা ফ্যান! রজনীকান্তের জন্মদিনে বুকে ‘থালাইভা’র ট্যাটু আকাঁলেন হরভজন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement