shono
Advertisement

Ghore Pherar Gaan Review: সম্পর্কের জটিলতায় পথ হারিয়েছে পরমব্রত-ইশার ‘ঘরে ফেরার গান’-এর গল্প, পড়ুন রিভিউ

শুধু বিলেতের পরিবেশ দেখিয়ে দর্শক টানা কি সম্ভব?
Posted: 02:44 PM Mar 18, 2023Updated: 05:21 PM Mar 18, 2023

চারুবাক: প্রবাসী ভারতীয় ডাক্তার ঋভুকে (গৌরব চট্টোপাধ্যায়) বিয়ে করে কলকাতা থেকে লন্ডনে পৌঁছে তোরা (ইশা সাহা)। সাহেবি আদবকায়দার ঋভু আবার মাতৃভক্ত (মায়ের চরিত্রে রেশমি সেন)। লন্ডন শহরে পৌঁছেই গানপ্রেমী তোরা বুঝতে পারে ওই সংসারে সে মিসফিট। পদে পদে হেনস্তা হতেই থাকে। এই অবস্থায় রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠানে তোরার দেখা হয় ফোক ফিউশন গানের গবেষক ইমরানের সঙ্গে। স্বাভাবিকভাবেই শ্বশুরবাড়িতে অবহেলিত তোরা মানসিক ভরসা পায় ইমরানের কাছে। কাছাকাছি আসতে বেশি সময় লাগে না। স্বামীর সংসারে পরিস্থিতি বেশি ঘোরাল হয়ে উঠলে তোরা ঘর ছেড়ে ইমরানের কাছে আশ্রয় চায়। এরপর ‘ঘরে ফেরার গান’ (Ghore Pherar Gaan) সিনেমায় ঘটনার ঘনঘটা ঘটতেই থাকে।

Advertisement

ফ্ল্যাশব্যাকে নয়, ইমরানের মুখ থেকেই জানা যায়, গানের অডিশনে যাওয়ার জন্য বিশাল ব্যবসায়ী বাবার কাছে পিটুনি খেয়েই সোজা বিলেত এসেছিল সে। উদ্দেশ্য, ফোক গানের সঙ্গে ভিন্ন সুরের মিলন ঘটিয়ে নতুন এক গানের ঘরানা তৈরি। এদিকে তোরা অন্তসত্ত্বা! এবার? চিত্রনাট্যকার-পরিচালক অরিত্র সেন এই সমস্যার সমাধান করতে গিয়েই জট পাকিয়ে ফেলেছেন। অন্তহীন নাটকীয় ঘটনার সমাবেশে দর্শক ক্লান্ত হলে তাঁদের খুব একটা দোষ দেওয়া যাবে না।

[আরও পড়ুন: সাইবার নিরাপত্তা ভাঙার অভিযোগে গ্রেপ্তার বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহি!]

ছবির নাম যখন ‘ঘরে ফেরার গান’, তখন বাউল, লোকগান, এমনকী রবিগানেও ফিউশনের আভাস জুড়ে একটা পরীক্ষামূলক চেষ্টা তৈরি করা হল। হ্যাঁ, সেগুলো শুনতে কিন্তু মন্দ লাগেনি। বিশেষ করে একেবারে শেষে ‘পুরানো সেই দিনের কথা…’ গানটির ব্যবহার অবশ্যই মনে দাগ রাখে। এই ছবির প্রযোজক এসকে মুভিজ। সুতরাং লন্ডনের লোকেশন যে বাড়তি আকর্ষণ হবে সেটা অজানা নয়। শুধু বিলেতের পরিবেশ দেখিয়ে দর্শক টানা কি সম্ভব? দরকার ছিল গল্পের টান। সেটারই তো অভাব চিত্রনাট্যে। সব চরিত্রই একমাত্রিক। মুমূর্ষু বাবাকে কলকাতায় শেষ দেখা দেখতে আসার জন্য ইমরানের তাড়াহুড়ো, মেম বান্ধবীর বাড়াবাড়িটাও প্রক্ষিপ্ত, চাপানো লাগে।

তবে হ্যাঁ, এই ছবিতে ইশা সাহা (Ishaa Saha) তাঁর অভিনয় দক্ষতার পরিচয় দিয়েছেন। চরিত্রটির মানসিক দোলাচল সুন্দর নীরব অভিব্যক্তির মাধ্যমে ব্যক্ত করেছেন। তবে সবসময় অত নিপাট করে সেজে থাকা কেন তা বোধগম্য হল না। ইমরানের চরিত্রে পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chattopadhyay) একেবারেই নিজের চৌহদ্দিতে আটকে। একমাত্র বেরিয়ে আসতে পেরেছেন শেষ দৃশ্যটিতে। গৌরব চট্টোপাধ্যায় (Gourab Chatterjee) হয়েছেন ঋভু। তাঁর বাংলা উচ্চারণে সাহেবি ঢং ভাল লাগেনি। শাশুড়ির চরিত্রে রেশমি ওয়ান ট্র্যাকে সাজিয়েছেন নিজেকে। এই লন্ডনকে চালচিত্রে রেখেই কিছুদিন আগে অতনু ঘোষ একেবারেই অন্যধারার ছবি ‘আরও এক পৃথিবী’ তৈরি করেছিলেন। সেটিরও প্রযোজক ছিলেন অশোক ও হিমাংশু ধানুকা। দু’টি ছবির পার্থক্যটা স্বল্প সময়ের ব্যবধানে সুন্দরভাবে মালুম হলো।

সিনেমা – ঘরে ফেরার গান
অভিনয়ে – পরমব্রত চট্টোপাধ্যায়, ইশা সাহা, গৌরব চট্টোপাধ্যায়, রেশমি সেন
পরিচালনায় – অরিত্র সেন

[আরও পড়ুন: ‘আমি তো ওর মতোই দেখতে!’, বিরাট কোহলির বায়োপিকে অভিনয়ে ইচ্ছুক রামচরণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement