shono
Advertisement

IB71 Movie Review: অ্যাকশন নয়, অভিনয়ে ভরসা রাখলেন বিদ্যুৎ জামওয়াল, কেমন হল ‘IB71’? পড়ুন রিভিউ

বাস্তব ঘটনা অবলম্বনে তৈরি স্পাই থ্রিলার এই সিনেমা।
Posted: 05:11 PM May 13, 2023Updated: 05:11 PM May 13, 2023

সুপর্ণা মজুমদার: সাতের দশক, পাক-চিনের ষড়যন্ত্র, ইস্ট পাকিস্তান (অধুনা বাংলাদেশ) থেকে ভারতের উপর হামলার চক্রান্ত, ভারতীয় বিমান হাইজ্যাক। এমনই বাস্তব ঘটনা অবলম্বনে তৈরি সংকল্প রেড্ডি পরিচালিত ‘IB71’ ছবি। অভিনয়ের এ ছবির প্রযোজনাতেও অংশীদার বিদ্যুৎ জামওয়াল (Vidyut Jammwal)। ভাল-মন্দে মেশানো এক স্পাই থ্রিলার দর্শকের দরবারে এনেছেন তিনি।

Advertisement

সাধারণত অ্যাকশনের উপরই ভরসা রাখেন বিদ্যুৎ। দর্শকদেরও তাঁর থেকে তেমন প্রত্যাশাই থাকে। কিন্তু ‘IB71’ ছবির ক্ষেত্রে তেমন কোনও প্রত্যাশা থাকলে আশাহত হবেন। কারণ এ ছবিতে বিদ্যুৎ অভিনয়ের উপই ভরসা রেখেছেন। গুপ্তচর হয়ে মগজাস্ত্রের জোরেই সমস্যার সমাধান করার চেষ্টা করেছেন তিনি। শুধুমাত্র একটি দৃশ্যে অ্যাকশন রয়েছে। তবে তা বিদ্যুৎ-সুলভ মারপিট নয়। নিতান্ত সাধারণ।

[আরও পড়ুন: নিরাপত্তাবলয় ভেঙে সেলফি তুলতে এগিয়ে এলেন অনুরাগী, রেগে লাল প্রিয়াঙ্কা, ভিডিও ভাইরাল]

অভিনয়ের কাজটি মন্দ করেননি বিদ্যুৎ। টানা সংলাপে অভিনেতাকে একটি দুর্বল লেগেছে। তবে চোখের ভাষা ক্যামেরার সামনে বেশ ভালভাবে ব্যক্ত করেছেন তিনি। কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা হাশিম কুরেশির তরুণ বয়সের চরিত্রে (সিনেমায় নাম কাশিম কুরেশি) অভিনয় করেছেন বিশাল জেঠওয়া। নিজের সাধ্যমতো অভিনয়ের চেষ্টা করেছেন তিনি। গুপ্তচর সংস্থার প্রধান হিসেবে নিজের ভূমিকা পালন করেছেন অনুপম খের।

প্রথমার্ধে ছবির গতি বেশ ধীর। দ্বিতীয়ভাগে টানটান উত্তেজনার বেশ কিছু দৃশ্য আছে। তবে চিত্রনাট্যের বাঁধুনি আরও একটি ভাল হলে এ সিনেমা স্পাই থ্রিলারের ভাল উদাহরণ হতে পারত। ছবিতে কোনও গান সেভাবে নেই। কিন্তু কাশ্মীরের প্রাকৃতিক সৌন্দর্যকে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে ক্যামেরার সামনে। চেষ্টা ভালই ছিল, এই চেষ্টার জন্যই গোটা টিমের প্রশংসা প্রাপ্য।

সিনেমা – IB71
অভিনয়ে – বিদ্যুৎ জামওয়াল, অনুপম খের, বিশাল জেঠওয়া, ফৈজান খান, দালিপ তাহিল
পরিচালনা – সংকল্প রেড্ডি

[আরও পড়ুন: পরিণীতি-রাঘবের আংটিবদলে এলাহি আয়োজন, মেনুতে কী কী থাকছে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement