shono
Advertisement

মোদিকে ফোন জেলেনস্কির, শান্তির বার্তা প্রধানমন্ত্রীর

ভারতের সাহায্য চাইছে ইউক্রেন।
Posted: 10:37 AM Dec 27, 2022Updated: 10:37 AM Dec 27, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধের আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফোনালাপে শান্তির পক্ষে ভারত বলে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। জেলেনস্কিও এদিন মোদিকে জি-২০ সভাপতিত্বের শুভেচ্ছাবার্তা জ্ঞাপন করেছেন।

Advertisement

জানা গিয়েছে, সোমবার মোদিকে ফোন করেন জেলেনস্কি। যুদ্ধ থামাতে ভারতের সাহায্য চেয়েছেন তিনি। একইসঙ্গে, মোদিকে জি-২০ সভাপতিত্বের শুভেচ্ছাবার্তা জ্ঞাপন করেছেন। এই প্রসঙ্গে নিজের টুইটার হ্যান্ডেলে জেলেনস্কি লেখেন, ‘আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আমার ফোনে কথা হয়। তাঁকে জি-২০র সভাপতিত্বের জন্য শুভেচ্ছা বার্তা জানাই। এই প্ল্যাটফর্ম থেকে আমি শান্তির উপায়ের ঘোষণা করছি, আর আমি ভারতের দিকে তাকিয়ে রয়েছি এটি বাস্তবায়িত করার ক্ষেত্রে ভারতের অংশ নেওয়ার দিকে। আমি রাষ্ট্রসংঘকে তাদের সমর্থন ও মানবিক সাহায্যের জন্য ধন্যবাদ জানাই।’

[আরও পড়ুন: চিনের করোনা পরিস্থিতির আরও অবনতি! উদ্বেগ বাড়িয়ে মুখ খুললেন জিনপিং]

উল্লেখ্য, কয়েকদিন আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে একাধিকবার ফোনে কথা হয়েছে দুই রাষ্ট্রনেতার। শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে দুই দেশের সমস্যা মেটাতে বার্তা দেন মোদি। সেপ্টেম্বর মাসে দুই রাষ্ট্রনেতার দ্বিপাক্ষিক বৈঠকেও একই বার্তা দেওয়া হয়েছিল ভারতের তরফে।

বিশ্লেষকদের মতে, এই যুদ্ধে রাশিয়ার (Russia) অন্যতম অস্ত্র হচ্ছে শীত। এখন কিয়েভে তাপমাত্রা শূন্যের নিচে। ফলে ঘর গরম রাখতে ও জলের পাইপগুলিকে সচল রাখতে বিদ্যুতের প্রয়োজন। সেই দুর্বল জায়গাতেই আঘাত করছে রাশিয়া। এভাবে জনতার মনোবল ভাঙতে চাইছে পুতিন বাহিনী। শুধু তাই নয়, ঠান্ডায় ইউক্রেনীয় বাহিনীকে ঘিরে ফেলার একটি পরিকল্পনাও করছে রুশ সেনা। নতুন করে সামরিক অভিযান নিয়ে জেলেনস্কিদের সতর্ক করে অনেকেই বলছে, ঠান্ডার জেরেই নেপোলিয়নকে রাশিয়ার সঙ্গে লড়াই হারতে হয়েছিল। একইভাবে ‘জেনারেল উইন্টার’-এর দাপটে বিপর্যস্ত হয়েছিল নাৎসি বাহিনী। তাই শীতের মরশুমে অনেক বেশি সতর্ক থাকতে হবে।

[আরও পড়ুন: ‘প্রস্তাব না মানলে সেনাই শেষ সিদ্ধান্ত নেবে’, ইউক্রেনকে হুমকি রুশ বিদেশমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement