shono
Advertisement

জোটের নাম INDIA কেন? বিরোধীদের জবাব দেওয়ার 'শেষ সুযোগ' দিল দিল্লি হাই কোর্ট

Published By: Subhajit MandalPosted: 06:24 PM Apr 02, 2024Updated: 06:29 PM Apr 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জোটের নাম আদৌ INDIA রাখা যায় কি? বিরোধী দল এবং কেন্দ্রকে জবাব দেওয়ার 'শেষ সুযোগ' দিল দিল্লি হাই কোর্ট (Delhi High Court)। আদালত জানিয়ে দিল, আগামী ১০ এপ্রিলের মধ্যে সব পক্ষকে এ নিয়ে জবাব দিতে হবে।

Advertisement

গত বছর জুলাই মাসে বেঙ্গালুরুর মেগা বৈঠক করে ২৬টি বিরোধী দল সম্মিলিত জোট গঠন করে। ওই জোটের নাম দেওয়া হয় ইন্ডিয়া বা ইন্ডিয়ান ন্যাশনাল ডেমোক্রেটিক ইনক্লুসিভ অ্যালায়েন্স অর্থাৎ। চব্বিশের লোকসভায় বিজেপিকে (BJP) কেন্দ্র থেকে ক্ষমতাচ্যুত করতে এই নামের মধ্যে দিয়ে দেশাত্মবোধ উসকে দিতে চেয়েছিল বিরোধীরা। পাশাপাশি ‘ইনক্লুসিভ’ শব্দটি ব্যবহার করে বিজেপির বিভাজনের রাজনীতিকেও নিশানা করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: মধ্যপ্রদেশে খতম শীর্ষ নেত্রী ক্রান্তি, ছত্তিশগড়ে এনকাউন্টারে নিহত ৮ মাওবাদী]

কিন্তু দ্রুতই বিরোধী জোটের ওই নাম নিয়ে আপত্তি ওঠে। রাজনৈতিক জোটের নাম ‘ইন্ডিয়া’ রাখা নিয়ে আপত্তি জানিয়ে দিল্লি হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন সমাজকর্মী গিরিশ ভরদ্বাজ। কয়েকটি রাজনৈতিক সংগঠনও ওই মামলায় যুক্ত হয়। তাঁরা দাবি করেন, জোটের নাম হিসেবে বিরোধী দলগুলিকে দেশের নাম ব্যবহার করতে যাবে না। দেশের নামকে তুচ্ছ রাজনৈতিক কারণে ব্যবহার করা যায় না।

[আরও পড়ুন: নগদ ২১ লক্ষ, ফরচুনার গাড়ি, কিছুই দেয়নি শ্বশুরবাড়ি, রাগে স্ত্রীকে পিটিয়ে খুন স্বামীর!]

সেই মামলার পরবর্তী শুনানি আগামী ১০ এপ্রিল। তার আগে মামলার দ্রুত শুনানির দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছিলেন মামলাকারীরা। কিন্তু আদালত সেই দাবি খারিজ করে জানিয়ে দিল, সব পক্ষকে এ নিয়ে জবাব দেওয়ার শেষ সুযোগ দিচ্ছে। এই মামলায় আগেই কেন্দ্র, নির্বাচন কমিশন এবং ২৬টি বিরোধী দলকে নোটিস দিয়েছে দিল্লি হাই কোর্ট। এবার আদালত বলে দিচ্ছে, ১০ এপ্রিলের মধ্যে দলগুলিকে জবাব দিতে হবে। এটাই জবাব দেওয়ার শেষ সুযোগ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement