shono
Advertisement
CBI

নিট দুর্নীতির তদন্তে নেমে আক্রান্ত CBI, বিহারে গ্রামবাসীদের হাতে মার খেলেন আধিকারিকরা

প্রায় ১৫০-২০০ জন গ্রামবাসী হামলা চালায় সিবিআইয়ের উপর। এই ঘটনায় অভিযুক্ত সন্দেহে ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে, ভিডিও ফুটেজ দেখে চলছে বাকি অভিযুক্তদের শনাক্তকরণের কাজ শুরু করেছে পুলিশ।
Published By: Amit Kumar DasPosted: 05:28 PM Jun 23, 2024Updated: 07:32 PM Jun 23, 2024

সোমনাথ রায়, নয়াদিল্লি: বাংলার পর এবার বিহার। ফের আক্রান্ত কেন্দ্রীয় এজেন্সি। দেশজুড়ে সাড়া ফেলে দেওয়া নিট (NEET) দুর্নীতি মামলার তদন্তে বিহারে গিয়ে গ্রামবাসীদের হাতে কার্যত গণপিটুনি খেলেন সিবিআই অধিকারিকরা। ভাঙচুর চালানো হল কেন্দ্রীয় এজেন্সির গাড়িতে। এই ঘটনায় রীতিমতো শোরগোল শুরু হয়েছে। স্থানীয় পুলিশের সহযোগিতায় সিবিআইয়ের উপর হামলার ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে ৪ জনকে।

Advertisement

ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিটের দুর্নীতির তদন্তভার সিবিআইয়ের (CBI) হাতে তুলে দিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। এই মামলার তদন্তে নেমে এক মোবাইল টাওয়ার লোকেশনের সূত্র ধরে সকাল ১০ টা নাগাদ বিহারের (Bihar) নওয়াদা জেলার রজৌলিতে উপস্থিত হন তদন্তকারী আধিকারিকরা। সেখানে কাসিয়াড়ি গ্রামে আধিকারিকরা তল্লাশি অভিযান শুরু করলে তাঁদের উপর হামলা চালায় গ্রামবাসীরা। ব্যাপক মারধর করা হয় সিবিআই আধিকারিকদের। ভাঙচুর চালানো হয় এজেন্সির বাড়িতে। বেগতিক বুঝে স্থানীয় রাজৌলি থানাকে খবর দেওয়া হয় সিবিআইয়ের তরফে। সেখান থেকে বিশাল পুলিশবাহিনী এসে শান্ত করে গ্রামবাসীদের। গ্রামের বাসিন্দাদের দাবি ভুয়ো অফিসার ভেবেই তাঁদের উপর এই হামলা চলে।

[আরও পড়ুন: কেন্দ্রের বড় ঘোষণা, এবার মাতৃত্বকালীন ছুটি পাবেন সারোগেট মায়েরাও]

তবে এত কিছুর পরও মোবাইল লোকেশনের সূত্র ধরে ২ টি মোবাইল বাজেয়াপ্ত করেন তদন্তকারীরা। নিটের প্রশ্নফাঁসে যুক্ত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয় ২ অভিযুক্তকে। পাশাপাশি পুলিশ সূত্রে জানা গিয়েছে, সিবিআই আধিকারিকদের উপর হামলার ঘটনায় এক মহিলা-সহ মোট ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পাশাপাশি রজৌলি থানায় ৮ জনের বিরুদ্ধে ইতিমধ্যেই এফআইআর দায়ের করা হয়েছে। প্রায় ১৫০-২০০ জনের অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে পুলিশ। হামলার ঘটনায় ভিডিও ফুটেজ খতিয়ে দেখে চিহ্নিত করা হচ্ছে অভিযুক্তদের। এই ঘটনায় দোষীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের বার্তা দিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: জাল নোটের ছাপাখানা খুলেছে মাওবাদীরা! সুকমায় তল্লাশিতে উদ্ধার বিপুল নকল টাকা]

এদিকে গ্রামবাসীদের হাতে সিবিআইয়ের আক্রান্ত হওয়ার ঘটনায় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, 'বিহার পুলিশ যথেষ্ট দক্ষ। এই পরিস্থিতি তাঁরা সামলে নেবেন।' পাশাপাশি এই ঘটনার সঙ্গে সন্দেশখালির ঘটনার প্রসঙ্গ উঠলে তিনি বলেন, 'কীসের সঙ্গে কীসের তুলনা করা হচ্ছে? আমি কোনও রাজনৈতিক মন্তব্য করব না। বিরোধীদের প্রশ্নের উত্তর রাজনৈতিক দল দেবে। মন্ত্রী হিসেবে আমি এই বিষয়ে কিছু বলব না।' এদিকে গোটা ঘটনায় রাজ্যের শাসকদল তৃণমূলের তরফে জানানো হয়েছে, বিজেপির তরফে কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহারের ছবিটা গোটা দেশ দেখছে। এই ঘটনা সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত প্রতিবাদ।

উল্লেখ্য, তদন্তে গিয়ে কেন্দ্রীয় এজেন্সির আক্রান্ত হওয়ার ঘটনা অবশ্য এই প্রথমবার নয়, এর আগে বাংলায় একই ঘটনার মুখোমুখী হয়েছিল কেন্দ্রীয় এজেন্সি ইডি। রেশন দুর্নীতি মামলার তদন্তে সন্দেশখালিতে শাহজাহান শেখের বাড়িতে তল্লাশিতে গিয়ে গ্রামবাসীদের রোষের মুখে পড়তে হয়েছিল ইডিকে। গ্রামবাসীদের মারে গুরুতর আহত হয়েছেন একাধিক ইডি আধিকারিক ও কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের। গোটা ঘটনার তদন্তে নেমে অভিযুক্ত শাহজাহান শেখের পাশাপাশি একাধিক অভিযুক্তকে গ্রেপ্তার করে সিবিআই। এবার বিহারেও ঘটল সেই ঘটনার পুনরাবৃত্তি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দুর্নীতির তদন্তে গিয়ে ফের আক্রান্ত কেন্দ্রীয় এজেন্সি।
  • বিহারে গিয়ে গ্রামবাসীদের হাতে কার্যত গণপিটুনি খেলেন সিবিআই অধিকারিকরা।
  • ভাঙচুর চালানো হল কেন্দ্রীয় এজেন্সির গাড়িতে।
Advertisement