shono
Advertisement

দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার রুটিন প্রকাশ করল CBSE বোর্ড, দেখে নিন পূর্ণাঙ্গ সূচি

কোভিডবিধি মানতে হবে পরীক্ষার্থীদের।
Posted: 05:44 PM Feb 02, 2021Updated: 06:30 PM Feb 02, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড  পরিস্থিতি কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরছে দেশ। খুলছে স্কুল-কলেজ। এমন পরিস্থিতিতে সিবিএসই-র (CBSE) দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করলেন সংশ্লিষ্ট বোর্ড। পরে সেই রুটিন টুইট করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল।

Advertisement

মঙ্গলবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী টুইট করে পরীক্ষাসূচি প্রকাশ করেন। জানানো হয়েছে, ৪ মে থেকে CBSE বোর্ডের দশম (Class 10) ও দ্বাদশ শ্রেণির (Class 12) পরীক্ষা শুরু হবে। দশম শ্রেণির পরীক্ষা শেষ হবে ৭ জুন। তবে দ্বাদশ শ্রেণির পরীক্ষা চলবে ১১ জুন পর্যন্ত। তবে প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হবে আগামী ১ মার্চ থেকে। রেজাল্ট প্রকাশিত হবে ১৫ জুলাই।

[আরও পড়ুন : কাশ্মীরে জঙ্গিদমনে বড় সাফল্য, ২ জইশ জেহাদিকে গ্রেপ্তার করল যৌথবাহিনী]

কবে কোন পরীক্ষা, দেখে নিন এক ঝলকে।

 

প্রাথমিকভাবে মনে করা হয়েছিল এবার অনলাইনে পরীক্ষা নেওয়া হবে। কিন্তু সে পথে হাঁটেনি বোর্ড। জানানো হয়েছে, ক্লাস অনলাইনে হলেও পরীক্ষা নেওয়া হবে অফলাইনেই। লিখিতভাবেই হবে পরীক্ষা। পরীক্ষার্থীদের মানতে হবে সমস্ত কোভিডবিধি।

উল্লেখ্য, গত বছরের মার্চ মাস থেকে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে তালা ঝুলেছে। কোভিডের প্রকোপ কিছুটা কমতে গত বছরের শেষের দিকে কয়েকটি রাজ্যে স্কুল খোলা হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই অনলাইনে চলছিল পড়াশোনা। ফলে প্র্যাকটিক্যাল পরীক্ষা দিতে গিয়ে পড়ুয়ারা বেজায় বিপাকে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছিল। সে কথা মাথায় রেখে বিভিন্ন রাজ্যে দশম ও দ্বাদশশ্রেণির পড়ুয়াদের ক্লাস চালু করা হচ্ছে। এবার তাদের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করল বোর্ড। তবে পড়ুয়াদের চাপ কমাতে আগেই প্রতিটি বিষয়ের সিলেবাস ৩০ শতাংশ কমানো হয়েছে। 

[আরও পড়ুন : মুম্বইয়ের গোরেগাঁও এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড, দাউদাউ করে জ্বলে উঠল ফিল্ম স্টু়ডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement