Advertisement

উত্তরপ্রদেশ নির্বাচনে মহিলাদের ৪০% টিকিট দেবে কংগ্রেস, ‘ঐতিহাসিক’সিদ্ধান্ত প্রিয়াঙ্কার

04:10 PM Oct 19, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু মুখে মহিলাদের ক্ষমতায়নের কথা নয়, এবার কার্যক্ষেত্রেও সেটা করে দেখানোর বার্তা দিল কংগ্রেস। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Assembly Election) ৪০ শতাংশ আসনে মহিলাদের প্রার্থী করবে দল, ঘোষণা করে দিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। কংগ্রেসের দাবি, এই সিদ্ধান্ত ঐতিহাসিক। এর আগে কোনও স্বীকৃত প্রথম সারির রাজনৈতিক দল এভাবে মহিলাদের ৪০ শতাংশ আসনে প্রার্থী করার কথা ভাবেওনি।

Advertisement

আগামী বছরের শুরুতেই ৪০৩ আসন বিশিষ্ট উত্তরপ্রদেশ বিধানসভায় নির্বাচন। তার আগে সব দলই তাল ঠুকছে। এই মুহূর্তে রাজ্যে ক্ষমতাসীন বিজেপি। রাজনৈতিক মহলের মতে, বিজেপির (BJP) পর উত্তরপ্রদেশের সবচেয়ে বড় রাজনৈতিক শক্তি অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি (Samajwadi Party)। গত বিধানসভা, লোকসভা এবং পঞ্চায়েত নির্বাচনের নিরিখে কংগ্রেস এখন যোগীর রাজ্যে চতুর্থ শক্তি। ভোটের মুখে প্রিয়াঙ্কা গান্ধী মরিয়া চেষ্টা করছেন দলের শক্তি বাড়ানোর। আর সেই লক্ষ্যে এবার তিনি টার্গেট করেছেন রাজ্যের মহিলা ভোটারদের।

[আরও পড়ুন: সময় দিলেন স্পিকার, অবশেষে সাংসদ পদ থেকে ইস্তফা বাবুল সুপ্রিয়র]

প্রিয়াঙ্কা নিজে মহিলা। অঘোষিতভাবে হলেও তিনিই দেশের বৃহত্তম রাজ্যে কংগ্রেসের মুখ। এর আগে একাধিকবার নারী ক্ষমতায়ন নিয়ে কথা বলতেও শোনা গিয়েছে প্রিয়াঙ্কাকে (Priyanka Gandhi)। মঙ্গলবার এক সাংবাদিক বৈঠক করে তিনি ঘোষণা করে দিলেন, “উত্তরপ্রদেশে কংগ্রেস ৪০ শতাংশ আসনে প্রার্থী করবে মহিলাদের। উত্তরপ্রদেশের মহিলারা অনেক কিছু করে দেখাতে পারেন, সেটাই প্রমাণ করতে চায় কংগ্রেস।”

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর বাসভবনে অমিত শাহ, কাশ্মীর-সহ নানা বিষয়ে আলোচনা দুই নেতার]

সিদ্ধান্ত ঘোষণার সময় কংগ্রেস (Congress) নেত্রী বলেন, “এই সিদ্ধান্ত উত্তরপ্রদেশের উন্নাওয়ের সেই ধর্ষিতার জন্য নেওয়া যাকে জ্যান্ত জ্বালিয়ে দেওয়া হয়েছিল। এই সিদ্ধান্ত হাথরসের নির্যাতিতার জন্য নেওয়া। এই সিদ্ধান্ত লখিমপুরের সেই মেয়েটির জন্য নেওয়া যে প্রধানমন্ত্রী হতে চায়। এই সিদ্ধান্ত সেই সব মহিলাদের জন্য যারা উত্তরপ্রদেশের ভাল চান।”

Advertisement
Next