shono
Advertisement

পুরীর জগন্নাথ মন্দিরে ওড়ানো যাবে না ড্রোন, রথযাত্রার আগে কড়া নিষেধাজ্ঞা পুলিশের

ড্রোন ওড়ালেই আইনি পদক্ষেপ করা হবে।
Posted: 12:23 PM Jun 13, 2023Updated: 04:09 PM Jun 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কড়া নিরাপত্তার ব‌্যবস্থা তো ছিলই। এবার পুরীর (Puri) জগন্নাথ মন্দির (Jagannath temple) চত্বরে ড্রোন ওড়ানোর উপর জারি হল নিষেধাজ্ঞা। আজ, সোমবার থেকেই এই নির্দেশিকা জারি করেছে পুরী পুলিশ। বলবৎ থাকবে আগামী ১ জুলাই পর্যন্ত। পুরী পুলিশ সূত্রে জানানো হয়েছে, নিষেধাজ্ঞা অম‌ান‌্য করে কেউ মন্দির চত্বরে ড্রোন ওড়ালে কড়া পদক্ষেপ করা হবে। উল্লেখ‌্য, আগামী ২০ জুন মঙ্গলবার রথযাত্রা। তার আগে পুরীতে এখন চলছে রথযাত্রা উৎসবের শেষ মুহূর্তের প্রস্তুতি।

Advertisement

পুরী পুলিশের সিনিয়র এক আধিকারিক জানিয়েছেন, ‘‘অনভিজ্ঞ কেউ ড্রোন ওড়ালে তা ভক্তদের নিরাপত্তার জন‌্য ঝুঁকির হতে পারে। সেজন্যই ড্রোন ওড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কেউ এই নিষেধাজ্ঞা অমান্য করলে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে।’’ প্রসঙ্গত, রথের আগে পুরীর জগন্নাথ মন্দির চত্বরকে ‘রেড জোন’ হিসাবে ঘোষণা করা হয়েছে। ড্রোন নিয়ম-২০২১ অনুয়ায়ী, মন্দির চত্বরে কোনও গ‌্যাজেট ওড়ানোর অনুমতি নেই। ডিজিসিএ-র বৈধ UIN নম্বর ছাড়া কেউ ড্রোন ওড়াতে পারবে না বলেই উল্লেখ রয়েছে নির্দেশিকায়।

[আরও পড়ুন: ‘বৈধ নয়’, রাজ্যপাল নিযুক্ত উপাচার্যদের বেতন ও ভাতা বন্ধের নির্দেশ রাজ্য উচ্চশিক্ষা দপ্তরের]

যদিও কেবলমাত্র পুরীর জগন্নাথ মন্দিরই নয়, গুণ্ডিচা মন্দির এবং রথ যেখানে থাকবে, সেই চত্বরেও আগামী ১ জুলাই পর্যন্ত ড্রোন ওড়ানো যাবে না বলেই পুরী পুলিশের তরফে জানানো হয়েছে। বলা হয়েছে, নিষেধাজ্ঞা সত্ত্বেও কেউ ড্রোন ওড়ালে এবং তার থেকে কোনও দুর্ঘটনা ঘটলে, সম্পত্তিহানি থেকে হতাহত– সবের জন‌্যই দায়ী থাকবে সে। প্রসঙ্গত, এর আগে পুলিশি নিষেধাজ্ঞা উড়িয়ে ড্রোন ওড়ানোয় কয়েক জনের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হয়েছিল। এক ইউটিউবারকে গ্রেপ্তার করা হয়েছিল।

[আরও পড়ুন: ট্রলিব্যাগে মায়ের দেহাংশ নিয়ে থানায়! বাংলার তরুণীর কাণ্ডে শিহরিত বেঙ্গালুরু পুলিশ]

প্রশাসনের ব‌্যাখ‌্যা, রথযাত্রা উৎসবের সময় জগন্নাথ মন্দির চত্বর থেকে গুণ্ডিচা মন্দির পর্যন্ত গোটা গ্র‌্যান্ড রোডে অত‌্যন্ত ভিড় হয়। দেশ-বিদেশের বহু মানুষ রথযাত্রা উৎসবে যোগ দিতে পুরীতে আসেন। তাই নিরাপত্তা ব‌্যবস্থার দিকে বিশেষ জোর দেয় পুলিশ। এবারেও তার ব‌্যতিক্রম হচ্ছে না। ভিড় ও ট্রাফিক সামলাতে কেবল পুরী জেলা পুলিশেরই ড্রোন ব‌্যবহার করার অনুমতি রয়েছে বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement