shono
Advertisement

মন্দার মাঝেই সুখবর, ইপিএফে বাড়ল সুদের হার

মঙ্গলবার নয়া সুদের হার ঘোষণা করল ইপিএফও।
Posted: 11:20 AM Mar 28, 2023Updated: 11:49 AM Mar 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইপিএফে (EPF) সুদের হার বাড়ল। মন্দার মাঝেও চাকরিরতদের জন্য সুখবর জানাল ইপিএফও। চলতি অর্থবর্ষে ৮.১৫ হারে সুদ পাবেন আমানতকারীরা। মঙ্গলবার এই কথা ঘোষণা করল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)। প্রসঙ্গত, গত অর্থবর্ষে ইপিএফে সুদের হার ছিল ৮.১ শতাংশ। মন্দার জেরে এই হার আরও কমে যাওয়ার আশঙ্কা ছিল। তবে মঙ্গলবার ঘোষণা হয়, সামান্য বেড়ে ইপিএফ সুদের হার ৮.১৫ শতাংশ হতে চলেছে।

Advertisement

[আরও পড়ুন: পঞ্চায়েত নির্বাচন নিয়ে কাটল জট, শুভেন্দুর মামলায় হস্তক্ষেপই করল না হাই কোর্ট]

মঙ্গলবার ইপিএফওর তরফে জানানো হয়, ২০২২-২০২৩ অর্থবর্ষে ইপিএফে সঞ্চিত অর্থের উপর ৮.১৫ শতাংশ সুদ দেওয়া হবে। করোনা অতিমারীর প্রভাবে গত অর্থবর্ষে সুদের হার কমিয়ে ৮.১ শতাংশে দাঁড়ায়। চার দশকের মধ্যে এটাই সবচেয়ে বেশি পতন ছিল ইপিএফের সুদে। বিশেষজ্ঞদের অনুমান ছিল, ২০২২-২০২৩ অর্থবর্ষে হয়তো ৮ শতাংশেরও নীচে নামতে পারে এই সুদের হার। তবে যাবতীয় আশঙ্কা উড়িয়ে দিয়ে মঙ্গলবার ঘোষণা করা হয়, ইপিএফে ৮.১৫ শতাংশ বাড়বে সুদের হার। 

আপাতত এই প্রস্তাব কেন্দ্রের কাছে পেশ করা হবে। শ্রমমন্ত্রকের মাধ্যমে অর্থমন্ত্রকের কাছে সুদের হার বাড়ানোর কথা জানানো হবে। সেই প্রস্তাব পাশ হয়ে গেলে উপকৃত হবেন প্রায় ৫ কোটি আমানতকারী। গত অর্থবর্ষের তুলনায় ০.০৫ শতাংশ বেড়েছে সুদের হার। তবে ব্যাপক মূল্যবৃদ্ধির মধ্যে এই সুদ পেলে আদৌ কতখানি সুবিধা পাবেন সাধারণ মানুষ, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। 

[আরও পড়ুন: সাহস জোগাতে তান্ত্রিকের নির্দেশে গাঁজা খেয়ে খুন! তিলজলায় শিশুবলির ঘটনায় চাঞ্চল্যকর তথ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement