পাঞ্জাবের পর এবার হিমাচল প্রদেশের পুর নির্বাচনেও বড় ধাক্কা BJP’র

04:18 PM Apr 09, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিমাচল প্রদেশে (Himachal Pradesh) নিজেদের হারানো জমি পুনরুদ্ধারের পথে কংগ্রেস (Congress)। সদ্যসমাপ্ত পুরসভা নির্বাচনের ফলাফল দেখার পর এমনটাই মনে করছেন কংগ্রেস নেতৃত্ব। কারণ এবারের নির্বাচনে চারটি পুরসভার মধ্যে দুটি দখল করে ফেলেছে কংগ্রেস। বাকি দুটির মধ্যে একটি পেয়েছে বিজেপি (BJP)। অপরটিতে কোনও দলই ম্যাজিক ফিগার ছুঁতে পারেনি। তবে একক বৃহত্তম দলের মর্যাদা পেয়েছে পদ্মশিবির।

Advertisement

জানা গিয়েছে, গত ৭ এপ্রিল পুরসভা নির্বাচনের প্রথম দফায় চারটি মিউনিসিপ্যালিটিতে ভোটগ্রহণ হয়। চারটির মধ্যে পালামপুর এবং সোলানে ম্যাজিক ফিগার পেয়ে যায় কংগ্রেস। অন্যদিকে, মাণ্ডি পুরসভা বিজেপির দখলে গেলেও, ধরমশালায় কোনও দলই সংখ্যা গরিষ্ঠতা পায়নি। তবে একক বৃহত্তম দলের মর্যাদা পেয়েছে বিজেপি।

ধরমশালায় সবমিলিয়ে ১৭টি ওয়ার্ডের মধ্যে ৮টি গিয়েছে পদ্মশিবিরের দখলে।বাকিগুলির মধ্যে পাঁচটি পেয়েছে কংগ্রেস এবং চারটিতে জিতেছেন নির্দল প্রার্থীরা।তবে বিজয়ী নির্দলের মধ্যে বেশিরভাগই আবার বিক্ষুব্ধ বিজেপি। তাই তাঁদের সহায়তায় ধরমশালা পুরসভা দখলে নিতে মরিয়া সে রাজ্যের শাসক দল। রাজনৈতিক মহলের মতে, এই কাজ খুব একটা কঠিন হবে না স্থানীয় বিজেপি নেতৃত্বের পক্ষে। তবে মাণ্ডিতে ১৫টি ওয়ার্ডের মধ্যে ১১টিই গিয়েছে গেরুয়া শিবিরের দখলে। কংগ্রেস জিতেছে মাত্র চারটি আসনে।

[আরও পড়ুন: দেশবাসীকে বিপদে ফেলে ভ্যাকসিন রপ্তানি কেন, মোদির টিকা উৎসবের ডাককে কটাক্ষ রাহুলের]

অন্যদিকে, পালামপুরে আবার ১৫টির মধ্যে ১১টি ওয়ার্ড গিয়েছে কংগ্রেসের দখলে। তবে মাণ্ডিতে দু’দলের মধ্যে হাড্ডাহাড্ডি টক্কর হয়েছে। সেখানে ১৭টি আসনের মধ্যে ৯টি গিয়েছে কংগ্রেসের দখলে। ৭টি পেয়েছে বিজেপি। আর নির্দল জিতেছে একটি আসনে। ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেললেও এই পুরসভা কতদিন কংগ্রেস নিজেদের দখলে রাখতে পারে সেই নিয়ে সন্দিহান রাজনৈতিক মহল। তবে এই ফলাফলেই কার্যত খুশি কংগ্রেস শিবির। আগামী বছর হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগে এই জয় যে দলীয় কর্মীদের আরও চাঙ্গা করবে, সে ব্যাপারে আশাবাদী কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

[আরও পড়ুন: সার্বভৌমত্বে আঘাত! ভারতের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ঢুকে পড়ল মার্কিন যুদ্ধজাহাজ]

Advertisement
Next