shono
Advertisement

‘বাংলাদেশকে ভারতের সঙ্গে জুড়লেই হবে ‘অখণ্ড’ভারত’, হাসিনার সফরের মাঝেই বিস্ফোরক হিমন্ত

কংগ্রেসের 'ভারত জোড়ো যাত্রা' প্রসঙ্গেই এমন মন্তব্য অসমের মুখ্যমন্ত্রীর।
Posted: 03:53 PM Sep 07, 2022Updated: 03:53 PM Sep 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চারদিনের সফরে ভারতে এসেছেন বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই পরিস্থিতিতে বুধবার কংগ্রেসের (Congress) ‘ভারত জোড়ো যাত্রা’ (Bharat Jodo Yatra) শুরুর দিন বিতর্কিত মন্তব্য করলেন অসমের (Assam) মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma)। কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে খোঁচা মেরে তাঁর দাবি, পাকিস্তান ও বাংলাদেশকে ‘যুক্ত’ করে ‘অখণ্ড’ ভারত গড়ে তুলতে হবে।

Advertisement

ঠিক কী বলেছেন তিনি? তাঁর কথায়, ”ভারত অটুটই রয়েছে। আমরা এক জাতি। কংগ্রেস ১৯৪৭ সালে ভারতকে ভেঙে দিয়েছিল। যদি রাহুল গান্ধীর কোনও অনুশোচনা থাকে যে তাঁর দাদু ভুল করেছেন, তাহলে ভারতে ‘ভারত জোড়ো যাত্রা’ করে কোনও লাভ নেই। পাকিস্তান, বাংলাদেশকে ফের যুক্ত করে ‘অখণ্ড’ ভারতের জন্য কাজ করুন।”

[আরও পড়ুন: বদলে যাচ্ছে উচ্চমাধ্যমিকের প্রশ্ন ও উত্তরপত্রের ধরন, ঘোষণা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের]

উল্লেখ্য, বুধবার তামিলনাড়ুতে ভারত জোড়ো যাত্রার সূচনা করবেন রাহুল গান্ধী। ১২টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলে ১৫০ দিনে সাড়ে তিন হাজার কিলোমিটার পথ হাঁটার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই মিছিলের যাত্রাপথের সবথেকে বেশি অংশ রয়েছে কেরল, কর্ণাটক, মধ্যপ্রদেশ, রাজস্থান ও তেলেঙ্গানায়। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে পায়ের তলায় হারানো জমি ফিরে পেতে মরিয়া হয়েই কংগ্রেসের এই পদক্ষেপ, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। এদিন এই উপলক্ষেই প্রশ্ন করা হয় অসমের মুখ্যমন্ত্রীকে। আর তখনই তিনি এই প্রতিক্রিয়া জানান।

সোমবারই ভারতে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। ইতিমধ্যেই তাঁর সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী মোদি। হায়দরাবাদ হাউসে দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকের পর মোট ৭ টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রয়েছে রেল, সড়ক, বিদ্যুৎ-সহ আরও বেশ কয়েকটি চুক্তিও। এই পরিস্থিতিতেই বাংলাদেশকে ভারতের সঙ্গে যুক্ত করার কথা বলে বিতর্ক তৈরি করলেন হিমন্ত।

[আরও পড়ুন: কেন্দ্রের অনুমতি নিয়েই বিলকিসের ধর্ষকদের মুক্তি দেয় গুজরাট সরকার, আইনজীবীর দাবিতে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement