shono
Advertisement

ইরান-ইজরায়েল যুদ্ধে শেয়ার বাজারে বিরাট ধস, ৮ লক্ষ কোটি লোকসানের মুখে লগ্নিকারীরা!

Published By: Sulaya SinghaPosted: 10:43 AM Apr 15, 2024Updated: 11:07 AM Apr 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আশঙ্কা ছিলই। আর সোমবার বাজার খুলতেই তাতে পড়ল সিলমোহর। ইরান-ইজরায়েল যুদ্ধের আবহে বিরাট ধস নামল শেয়ার বাজারে। দিনের শুরুতেই ৭৩৬ পয়েন্ট পতন ঘটায় সেনসেক্স নামে দাঁড়ায় ৭৩,৫০৮-এ। অন্যদিকে ২৩৪ পয়েন্ট পড়ে ২২,২৮৫ পৌঁছে গিয়েছে নিফটি। দালাল স্ট্রিটের এহেন দশায় মাথায় হাত লগ্নিকারীদের।

Advertisement

জানা যাচ্ছে, শেয়ারে লগ্নিকারীরা ৮.২১ লক্ষ কোটি লোকসানের মুখ দেখতে হবে লগ্নিকারীদের। টাটা মোটর্স, বাজাজ ফিনান্স সার্ভিস, টাটা স্টিল, বাজাজ ফিনান্স, NTPC, এসবিআইয়ের মতো সংস্থার শেয়ার জোর ধাক্কা খেয়েছে।

[আরও পড়ুন: জাবি মন্ত্রে থেমে গেল বায়ার্ন আধিপত্য, বুন্দেশলিগায় প্রথমবার চ্যাম্পিয়ন লেভারকুসেন]

উল্লেখ্য়, গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের দূতাবাসে ক্ষেপণাস্ত্র হামলা হয়। যেখানে অন্তত ১৩ জন প্রাণ হারান। মৃতদের মধ্যে ছিলেন দুজন ইরানি সেনাকর্তাও। এই হামলার পিছনে ইজরায়েলের (Israel) ‘হাত’ দেখছে তেহরান। তার পরেই ইজরায়েলকে লাগাতার সতর্কবার্তা দিয়েছে ইরান। অবশেষে শনিবার রাতে ইজরায়েল লক্ষ্য করে একের পর এক মিসাইল ছুড়তে শুরু করে তেহরান। তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ছড়িয়ে পড়ে। আর এই আশঙ্কার জেরেই শেয়ার বাজারে ধস নেমেছে।

বিশেষজ্ঞদের মতে, এই সপ্তাহে বাজারের উপর একাধিক বিষয় নির্ভরশীল। দেশের পাইকারি মুদ্রাস্ফীতির তথ্য, চিনের জিডিপি বৃদ্ধির হার, মার্কিন উৎপাদন ইত্যাদি কারণে শেয়ার বাজারের উপর প্রভাব পড়বে। বিশেষজ্ঞদের আরও দাবি, চলতি সপ্তাহের শেষে ইনফোসিস, বাজাজ অটো এবং উইপ্রোর আয়ের উপর বাজার প্রভাবিত হতে পারে। কারণ এই সংস্থাগুলির ফল খারাপ হলে বাজারের হাল আরও নিম্নমুখী হতে পারে। 

[আরও পড়ুন: রামনবমীতে এলাহি আয়োজন, রামমন্দিরে যাবে ১,১১, ১১১ কেজির লাড্ডু!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement