shono
Advertisement

Coronavirus: দেশজুড়ে বাড়ছে করোনা সংক্রমণ, এই রাজ্যগুলিতে বাধ্যতামূলক হচ্ছে মাস্ক

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও মাস্ক ফেরানোর সুপারিশ করেছে।
Posted: 11:22 AM Apr 09, 2023Updated: 12:03 PM Apr 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে করোনা। পরপর দু’দিন দৈনিক আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছিল ৬ হাজার। রবিবার সেই সংক্রমণ সামান্য কমলেও চিন্তা বাড়াচ্ছে সামগ্রিক চিত্র। আগেভাগে পরিস্থিতি মোকাবিলা করতে ইতিমধ্যে দুই রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও মাস্ক ফেরানোর সুপারিশ করেছে।

Advertisement

রবিবার স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা (Corona Virus) আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৩৫৭ জন। গত দু’দিন এই সংখ্যাটা ছিল ৬ হাজারের সামান্য বেশি। বর্তমানে গোটা দেশে আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৪৭ লক্ষ ৫৬ হাজার ৬১৬। স্বস্তি দিয়ে দেশের দৈনিক পজিটিভিটি রেট কমে দাঁড়িয়েছে ৩.৩৯ শতাংশ। সাপ্তাহিক পজিটিভিটি রেটও বেড়ে দাঁড়িয়েছে ৩.৫৪ শতাংশ।

 

[আরও পড়ুন: ভোগান্তির অবসান, প্রশাসনের চাপে পঞ্চম দিনে আন্দোলন তুলল কুড়মিরা]

দেশে সক্রিয় রোগীর সংখ্যাও প্রতিদিন একটু একটু করে বাড়ছে। বর্তমানে অ্যাকটিভ রোগীর সংখ্যা ৩২ হাজার ৮১৪। গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাস প্রাণ কেড়েছে মোট ১১ জনের। ফলে দেশের মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৩০ হাজার ৯৬৫ তবে এরই মধ্যে স্বস্তি দিচ্ছে সুস্থতার হার। ৯৮.৭৪ শতাংশ রোগীই করোনাকে হার মানিয়েছেন।

গত কয়েক বছরের বিপদ থেকে শিক্ষা নিয়ে এবার আগেভাগেই সতর্ক কেন্দ্র ও রাজ্য সরকার। তড়িঘড়ি উচ্চপর্যায়ের বৈঠক করে কেন্দ্রী মাস্ক ফেরানোর পরামর্শ দিয়েছে। সেই মতো তিনটি রাজ্য জনবহুল এলাকায় মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। এর মধ্যে রয়েছে হরিয়ানা, কেরল ও পুদুচেরি। হরিয়ানা সরকারের তরফে জানানো হয়েছে, রাজ্যের সরকারি অফিস, শপিং মল-সহ যে যে জায়গায় ১০০-র বেশি মানুষের জমায়েত হওয়ার সম্ভাবনা, সেখানে মাস্ক পরতেই হবে। কেরলের তরফে অন্ত্বঃসত্তা, বয়স্কদের মাস্ক পরা বাধ্যতামূলক। পুদুচেরিতেও জনবহুল এলাকায় মাস্ক পরার নির্দেশ দিয়েছে প্রশাসন।

[আরও পড়ুন: মা সারদার পর মেসি-মারাদোনা-পেলের সঙ্গে মমতার তুলনা, ফের বিতর্কে নির্মল মাজি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement