shono
Advertisement
Rahul Gandhi

রায়বরেলি না ওয়ানড়, কোন আসন ছাড়বেন রাহুল?

Published By: Subhajit MandalPosted: 08:42 PM Jun 08, 2024Updated: 08:42 PM Jun 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের ওয়ানড় নাকি উত্তরপ্রদেশের রায়বরেলি, কোন আসন ধরে রাখবেন আর কোন আসন ছাড়বেন। রাহুল গান্ধীর (Rahul Gandhi) সামনে এখন ধর্মসংকট। ঠিক এই সংকটের ভয়েই তিনি রায়বরেলি থেকে লড়তে চাইছিলেন না। শেষপর্যন্ত দলের নেতাদের জোরাজুরিতে লড়তে হয় রাহুলকে। যার সুফলও মেলে। রায়বরেলি থেকে তিনি জেতেন বিরাট ব্যবধানে। পার্শ্ববর্তী আমেঠিতেও জেতে কংগ্রেস। অন্য আসনেও সুবিধা পায় ইন্ডিয়া জোট। এদিকে ওয়ানড় থেকেও প্রত্যাশিতভাবে জিতে এসেছেন রাহুল।

Advertisement

রাহুলের জন্য সংকটের কারণ, রায়বরেলি তাঁর মায়ের আসন। গান্ধী পরিবারের ঐতিহ্যের সঙ্গে সমার্থক। আবার ওয়ানড় এমন একটি আসন, যা দুঃসময়ে তাঁর সঙ্গ দিয়েছে। ২০১৯-এ যখন আমেঠিতে রাহুল হারলেন, তখন তাঁকে সংসদের রাস্তা দেখায় ওই ওয়ানড়ই। যদিও কংগ্রেস সূত্রের দাবি, শেষ পর্যন্ত মায়ের আসনই ধরে রাখবেন তিনি। ওয়ানড় আসনটি ছেড়ে দেওয়া হবে। ওই আসনে ফের নির্বাচন হলে দলের অন্য কোনও প্রভাবশালী মুখকে জিতিয়ে আনা হবে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ১৭ জুন।

[আরও পড়ুন: গাড়ি-বাড়ি থেকে বেতন-ভাতা, সাংসদ হলে কী কী সুবিধা পাওয়া যায়?]

শনিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে রাহুলের কোন আসন ছাড়া উচিত তাই নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। তাতে কেরলের সিনিয়র নেতারা দাবি করেন, প্রাক্তন কংগ্রেস সভাপতির উচিত ওয়ানড় আসনটি ধরে রাখা। কারণ কেরলে সামনে বছর বিধানসভা ভোট, রাহুল এখন সাংসদ পদ ছাড়লে তার প্রভাব পড়তে পারে রাজ্য রাজনীতিতে। পালটা যুক্তি উঠে আসে উত্তরপ্রদেশের পক্ষে। বেশিরভাগ নেতাই বলেন, রায়বরেলি যেহেতু পারিবারিক আসন, তাই ওই আসন ছাড়া উচিত নয় রাহুলের। তাছাড়া লোকসভায় ভালো ফলের পর উত্তরপ্রদেশে ফের সম্ভাবনা দেখছে কংগ্রেস। তাই রাহুলের ওই রাজ্য থেকে সাংসদ থাকা জরুরি।

[আরও পড়ুন: লোকসভায় জয়ী NDA, খুশিতে আঙুল কেটে দেবতাকে উৎসর্গ ছত্তিশগড়ের যুবকের!]

প্রশ্ন হল, রাহুল ওয়ানড় ছাড়লে সেই কেন্দ্রে কে প্রার্থী হবেন? তাতে একাধিক নাম উঠে আসতে পারে। কেরলের নেতাদের দাবি, রাহুল ছাড়লে প্রিয়াঙ্কাকে ওই কেন্দ্রে প্রার্থী করা হোক। কোনও কোনও মহলে আবার ভেসে আসছে কানহাইয়া কুমারের নাম।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শনিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে রাহুলের কোন আসন ছাড়া উচিত তাই নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।
  • কেরলের সিনিয়র নেতারা দাবি করেন, প্রাক্তন কংগ্রেস সভাপতির উচিত ওয়ানড় আসনটি ধরে রাখা।
  • বেশিরভাগ নেতাই বলেন, রায়বরেলি যেহেতু পারিবারিক আসন, তাই ওই আসন ছাড়া উচিত নয় রাহুলের।
Advertisement