shono
Advertisement

NDA-এর বিরুদ্ধে অনাস্থা চন্দ্রবাবুদের, সমর্থন কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধীদের

ঐতিহাসিক মুহূর্ত জাতীয় রাজনীতিতে। The post NDA-এর বিরুদ্ধে অনাস্থা চন্দ্রবাবুদের, সমর্থন কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধীদের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:23 PM Mar 16, 2018Updated: 02:01 PM Aug 19, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় রাজনীতিতে শুক্রবার এক ঐতিহাসিক মুহূর্ত। শাসক দল বিজেপিকে বিপাকে ফেলতে এককাট্টা বিরোধীরা। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনছে তেলুগু দেশম পার্টি ও YSR কংগ্রেস পার্টি। তাৎপর্যপূর্ণভাবে দক্ষিণ ভারতের আঞ্চলিক দু’টি দলের আনা অনাস্থা প্রস্তাবের পক্ষে দাঁড়াল কংগ্রেস, সিপিএম, AIADMK, AIMIM, আম আদমি পার্টি। সমর্থনের ইঙ্গিত দিয়েছে তৃণমূল কংগ্রেস ও শিব সেনাও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আবেদন জানিয়েছেন, বিরোধীদের জোটবদ্ধ থাকার আবেদন জানিয়েছেন টুইটারে।

Advertisement

এনডিএ সরকার থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেওয়ার কিছুক্ষণের মধ্যেই TDP জানিয়ে দেয়, তারা সরকারের বিরুদ্ধে লোকসভায় অনাস্থা প্রস্তাব আনবে। অন্ধ্রপ্রদেশকে বিশেষ সুবিধা না দেওয়ার ক্ষোভেই আজ লোকসভাতে এই প্রস্তাব আনছে TDP। আর বিরোধীদের এই অভূতপূর্ব সমর্থনের ফলে খানিকটা হলেও অস্বস্তিতে বিজেপি। লোকসভায় অনাস্থা প্রস্তাব আনতে অন্তত ৫০ জন সদস্য সমর্থন প্রয়োজন। বিরোধীদের সযোগিতার ফলে আজ লোকসভাতে এই সমর্থন প্রত্যাশিতভাবেই পাবে TDP।

[বিতর্কিত জমিতে নমাজ পড়া যাবে না, দাবি শিয়া ওয়াকফ বোর্ডের]

একটা সহজ হিসাবে আসা যাক। এই মুহূর্তে লোকসভাতে কে কোন জায়গায় দাঁড়িয়ে। কংগ্রেসের লোকসভায় রয়েছে ৪৮ জন সাংসদ। তৃণমূলের রয়েছে ৩৪ জন সাংসদ। AIADMK-র রয়েছে ৩৭ জন। TDP-র রয়েছে ১৬ জন। YSR কংগ্রেস ও বামেদের রয়েছে ৯ জন করে সাংসদ, একজন সাংসদ রয়েছে AIMIM দলের। বামেদের তরফে বক্তব্য, এই সরকার সবরকমভাবে ব্যর্থ। সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি জানিয়েছেন, বিজেপি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনলে বামেরা সমর্থন জানাবে। অন্ধ্রের সঙ্গে বেইমানি করা হয়েছে। AIMIM প্রেসিডেন্ট আসাদউদ্দিন ওয়েইসি বলেছেন, ‘মুসলিম মহিলা ও যুবদের প্রতি বঞ্চনা করেছেন মোদি।’ তাই এই অনাস্থা প্রস্তাবকে তিনি সমর্থন জানাবেন। তবে নো-ত্রাস মোশনের পক্ষে সর্বাগ্রে দাঁড়িয়েছে YSR কংগ্রেস।

তবে এই অনাস্থা প্রস্তাবে এখনই বিজেপি যে চূড়ান্ত অস্বস্তিতে রয়েছে এ কথা বলা যাবে না। অন্তত লোকসভা তো নয়-ই। এনডিএ সরকারে এই মুহূর্তে বিজেপির একারই ২৭৪ জন সাংসদ রয়েছে। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭২। জোটসঙ্গীদের ধরলে এনডিএ-তে রয়েছে ৩৩১ জন সাংসদ। রাজ্যসভায় ৭৯ জন। তবে ১৬ জন TDP সাংসদ লোকসভা ছেড়ে বেরিয়ে গেলে এনডিএ সরকারে থাকবে ৩১৫ জন সাংসদ। রাজ্যসভায় ৭৩ জন।

[এনডিএ ছাড়ল তেলুগু দেশম, চন্দ্রবাবুর সিদ্ধান্তকে স্বাগত জানালেন মমতা]

The post NDA-এর বিরুদ্ধে অনাস্থা চন্দ্রবাবুদের, সমর্থন কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধীদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement