shono
Advertisement

লোকসভার আগে বিজেপির পাশে ‘পুরনো বন্ধু’! NDA-তে ফেরার পথে চন্দ্রবাবু নায়ডু

উনিশের লোকসভায় অন্যতম মোদি বিরোধী মুখ হয়ে উঠেছিলেন এই চন্দ্রবাবু।
Posted: 01:25 PM Jun 04, 2023Updated: 01:25 PM Jun 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোদি (Narendra Modi) বিরোধিতা করতে গিয়ে ঘটি-বাটি সব হারিয়েছেন, প্রধানমন্ত্রী হওয়া দূরঅস্ত, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীর গদিও হারাতে হয়েছে। ভেঙে চুরমার হয়ে গিয়েছে তাঁর দল। শেষে ‘নিজের ভুল বুঝতে পেরে’ ফের বিজেপির দিকে ঝুঁকছেন অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা তেলুগু দেশম পার্টির সুপ্রিমো চন্দ্রবাবু নায়ডু

Advertisement

২০১৪ লোকসভা নির্বাচনের সময় এনডিএ (NDA) জোটের শরিক ছিলেন চন্দ্রবাবু। সেসময় অন্ধ্রে ক্ষমতায় ছিল তাঁর দল টিডিপি। ২০১৯ লোকসভা নির্বাচনের বছরখানেক আগে হঠাৎই মোদি বিরোধী হয়ে ওঠেন নায়ডু। কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে বিরোধীদের ঐক্যবদ্ধ করার চেষ্টা শুরু করে দেন তিনি। রাজ্যে রাজ্যে গিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের নেতানেত্রীদের সঙ্গে দেখা করা শুরু করেন। নিন্দুকেরা বলেন, নায়ডুর (Chandrababu Naidu) মনে প্রধানমন্ত্রী হওয়ার সুপ্ত বাসনা ছিল। কিন্তু ২০১৯ নির্বাচনে বিরোধীদের জয়ের সম্ভাবনার মতোই ভেঙে চুরমার হয়ে যায় তাঁর প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্নও। শুধু তাই নয়, অন্ধ্রপ্রদেশের বিধানসভা নির্বাচনেও ভরাডুবি হয় নায়ডুর।

[আরও পড়ুন: মেট্রো লাইনে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা যুগলের! দক্ষিণেশ্বর ডাউন লাইনে ব্যাহত পরিষেবা]

উনিশের বিপর্যয়ের পর জাতীয় রাজনীতির চৌহদ্দিতে আর দেখা যায়নি টিডিপি (TDP) সুপ্রিমোকে। গত কয়েকবছর অন্ধ্রপ্রদেশে দলকে শক্তিশালী করার কাজটি করছিলেন তিনি। ২০২৪ লোকসভা নির্বাচনের বিউগল বাজতেই ফের বিজেপি শিবিরে ভিড়তে শুরু করলেন অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী। আসলে চন্দ্রবাবু নায়ডু বুঝে গিয়েছেন, তাঁর পক্ষে কেন্দ্র সরকার বিরোধী রাজনীতি করা সম্ভব নয়। সেকারণেই ফের বিজেপির সঙ্গে হাত মেলাতে উদ্যোগী হয়েছেন তিনি।

[আরও পড়ুন: দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত খড়গপুর-ভদ্রক লাইন, ট্রেন চলাচল স্বাভাবিক হবে কবে?]

রবিবার দিল্লিতে এসে বিজেপি (BJP) সভাপতি জেপি নাড্ডা এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে দেখা করেন তিনি। প্রায় ঘণ্টাখানেক ধরে চলে বৈঠকে তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশের বিধানসভা নির্বাচনের পাশাপাশি লোকসভা নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে। মনে করা হচ্ছে টিডিপির এনডিএ-তে ফেরা সময়ের অপেক্ষা। যার শুরুটা হবে তেলেঙ্গানা বিধানসভা নির্বাচন দিয়ে। তেলেঙ্গানার আসন্ন নির্বাচনে বিজেপির সঙ্গে জোট করবেন টিডিপি সুপ্রিমো। তারপর আগামী দিনে লোকসভা (Lok Sabha Election 2019) এবং অন্ধ্রপ্রদেশ বিধানসভাতেও ফের জোট বাঁধবে দুই শিবির। কর্ণাটকে হারের পর বিজেপির যে দুঃসময় চলছিল, সেটা কাটিয়ে ওঠার পথে নায়ডুর প্রত্যাবর্তন বড় অস্ত্র হতে পারে গেরুয়া শিবিরের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement