shono
Advertisement
Lok Sabha Speaker Election

মানা হয়নি ভোটাভুটির দাবি, স্পিকার নির্বাচনে বুলডোজার চালিয়েছে বিজেপি, তোপ তৃণমূলের!

সংখ্যাগরিষ্ঠতা ছিল না শাসক পক্ষের, স্পিকার নির্বাচন নিয়ে দাবি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। বিরোধী সাংসদদের অনেকেই 'ডিভিশন' বা ভোটভুটি চাইলেও প্রোটেম স্পিকার সেই দাবিকে মান্যতা দেননি বলে দাবি করলেন একাধিক তৃণমূল নেতা।
Published By: Kishore GhoshPosted: 01:57 PM Jun 26, 2024Updated: 06:09 PM Jun 26, 2024

সোমনাথ রায়, নয়াদিল্লি: বুধবার ধ্বনি ভোটে লোকসভার স্পিকার পদে নির্বাচিত হন ওম বিড়লা (Om Birla)। যদিও বিরোধী শিবিরের একাধিক নেতার অভিযোগ, স্পিকার নির্বাচনে বুলডোজার চালিয়েছে বিজেপি (BJP)। বিরোধী সাংসদদের অনেকেই 'ডিভিশন' বা ভোটভুটি চাইলেও প্রোটেম স্পিকার সেই দাবিকে মান্যতা দেননি। তৃণমূল সাংসদ (TMC) অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee), কল্যাণ বন্দ্যোপাধ্যায়দের (Kalyan Banerjee) অভিযোগ, আদতে সংখ্যাগরিষ্ঠতা না থাকার কারণেই বেআইনি ভাবে স্পিকার নির্বাচন হয়েছে।

Advertisement

এই বিষয়ে সংসদ থেকে বেরিয়ে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, "কার্যপ্রণালী হল কোনও সদস্য যদি 'ডিভিশন' চায় তাহলে অধ্যক্ষকে (এক্ষেত্রে প্রোটেম স্পিকার) অনুমোদন দিতে হবে। এক্ষেত্রে ইন্ডিয়া জোটের একাধিক প্রতিনিধি ডিভিশন চেয়েছেন। যদিও ভোটাভুটির অনুমোদন দেওয়া হয়নি। স্পষ্ট যে বিজেপির কাছে সংখ্যাগরিষ্ঠতা নেই। সুতরাং এই যে সরকার চলছে তা অবৈধ, অনৈতিক, সংবিধান বিরোধী সরকার। এদের পতন সময়ের অপেক্ষা মাত্র।" অভিষেকের সুরেই তৃণমূল সাসংদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, "যদি একজনও ডিভিশন চায় তবে তা মানাই নিয়ম। কিন্তু বিজেপির কাছে সংখ্যা নেই বলে প্রোটেম স্পিকার ডিভিশন দিলেন না। স্পিকার নির্বাচন আইন সম্মত হল না।" 

 

[আরও পড়ুন: ‘সংবিধান নিয়ে ড্রামার জবাব দেবে এমার্জেন্সি’, ফের রণংদেহী কঙ্গনা]

প্রসঙ্গত, বুধবার সকাল ১১টা নাগাদ ছিল ঐতিহাসিক স্পিকার নির্বাচন। প্রায় ৪৮ বছর বাদে লোকসভার স্পিকার পদে শাসক বনাম বিরোধী জোটের লড়াই হল। লড়াই হয় এনডিএ প্রার্থী ওম বিড়লা এবং ইন্ডিয়া জোট প্রার্থী কে সুরেশের মধ্যে। ওম বিড়লাকে স্পিকার করার জন্য লোকসভায় প্রস্তাব আনেন প্রধানমন্ত্রী। লোকসভায় ২৯২ টি আসন পেয়েছে NDA জোট। INDIA জোটের আসন সংখ্যা ২৩৪। INDIA জোটের প্রার্থী কে সুরেশ স্পিকার নির্বাচনে কংগ্রেস প্রার্থীকে সমর্থন করেছিল তৃণমূল। শেষ পর্যন্ত ধ্বনি ভোটে জয়ী হন ওম বিড়লা।

 

[আরও পড়ুন: পুরুষরা সাবধান! বদলা নিতে আসছে ‘স্ত্রী’, টিজারেই শিহরণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার সকাল ১১টা নাগাদ ছিল ঐতিহাসিক স্পিকার নির্বাচন।
  • শেষ পর্যন্ত ধ্বনি ভোটে জয়ী হন ওম বিড়লা।
Advertisement