shono
Advertisement

সুপ্রিম কোর্টে মণিপুরের দুই নির্যাতিতা, ভাইরাল ভিডিওর শুনানি প্রধান বিচারপতির এজলাসে

কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে মামলা দুই নির্যাতিতার।
Posted: 09:57 AM Jul 31, 2023Updated: 09:57 AM Jul 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা দায়ের করলেন মণিপুরের (Manipur) দুই নির্যাতিতা। কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন তাঁরা। সেই সঙ্গে দুই নির্যাতিতার আবেদন, ঘটনার নিরপেক্ষ তদন্ত হোক। তাছাড়াও মণিপুরের ঘটনায় শীর্ষ আদালত স্বতঃপ্রণোদিত উদ্যোগ নিক, এমন আরজিও করেছেন তাঁরা। সোমবারই তাঁদের মামলার শুনানি হবে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের (D Y Chandrachud) এজলাসে। 

Advertisement

বিবস্ত্র করে হাঁটিয়ে নিয়ে গিয়ে দুই মহিলাকে গণধর্ষণ করা হয়েছে, এমন একটি ভিডিও কয়েকদিন আগে ভাইরাল হয়। ভিডিওর সত্যতা যাচাই করেনি সংবাদ প্রতিদিন ডিজিটাল। তবে এই ভিডিও প্রকাশ্যে আসার পরেই দেশজুড়ে প্রবল সমালোচনা শুরু হয়। সুপ্রিম কোর্টের তিরস্কারের মুখে পড়ে কেন্দ্র ও রাজ্য সরকার। উদ্বেগ প্রকাশ করে শীর্ষ আদালত সাফ জানিয়ে দেয়,  রাজ্য ও কেন্দ্রীয় সরকার না পারলে মণিপুরে (Manipur Government) শান্তি ফেরাতে ব্যবস্থা নেবে শীর্ষ আদালত। প্রয়োজনে স্বতঃপ্রণোদিত মামলা করা হবে। 

[আরও পড়ুন: চলন্ত ট্রেনে শুটআউট! জয়পুর-মুম্বই এক্সপ্রেসে আরপিএফের গুলিতে নিহত ASI-সহ ৪]

এই ঘটনার বেশ কয়েকদিন পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন দুই নির্যাতিতা। কেন্দ্র ও রাজ্য-দুই সরকারের বিরুদ্ধেই মামলা দায়ের করেছেন মণিপুরের দুই নির্যাতিতা। নিরপেক্ষ তদন্তের পাশাপাশি রাজ্যের পরিস্থিতি স্বাভাবিক করতে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ দাবি করেছেন তাঁরা। যদিও ভাইরাল ভিডিওর ঘটনায় ইতিমধ্যেই সিবিআই (CBI) তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার। মণিপুরের বাইরে তদন্ত করার আবেদনও করা হয়েছে। ইতিমধ্যেই ভাইরাল ভিডিওর ঘটনায় মূল অভিযুক্ত-সহ ৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং। 

মণিপুর হিংসা নিয়ে দায়ের হওয়া মামলাগুলির শুনানি হওয়ার কথা ছিল আগেই। কিন্তু প্রধান বিচারপতির অসুস্থতার কারণে তা পিছিয়ে যায়। জানা গিয়েছে, সোমবারই তাঁর এজলাসে শুরু হবে দুই নির্যাতিতার মামলার শুনানি। 

[আরও পড়ুন: সীমান্তে খতম অনুপ্রবেশকারী, পাকিস্তান-চিনকে বার্তা দিয়ে কাশ্মীরে উড়ল ভারতে তৈরি তেজস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement