shono
Advertisement

লাফিয়ে বাড়ছে জনপ্রিয়তা, Netflix নিয়ে এবার বড়সড় সিদ্ধান্তের পথে ভারত সরকার

প্রথমবার এ দেশে কোনও OTT প্ল্যাটফর্মের জন্য এত বড় সিদ্ধান্ত নেওয়ার পথে কেন্দ্র।
Posted: 06:43 PM May 12, 2023Updated: 06:43 PM May 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় বাজারে জাঁকিয়ে বসেছে নেটফ্লিক্স। যতদিন যাচ্ছে, ততই এই ওয়েব প্ল্যাটফর্মের জনপ্রিয়তা বাড়ছে। আর এই আবহেই এবার নেটফ্লিক্স ইন্ডিয়ার (Netflix India) উপর কর চাপাতে চলেছে ভারত সরকার। এই প্রথমবার এ দেশে কোনও OTT প্ল্যাটফর্মকে করের আওতায় আনা হচ্ছে বলেই খবর।

Advertisement

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, নেটফ্লিক্স ইন্ডিয়া এদেশে পরিষেবা দিয়ে যে আয় করে, তার উপর এবার কর চাপানোর চিন্তাভাবনা করছে মোদি সরকার। আয়কর বিভাগের এই সিদ্ধান্ত বাস্তবে রূপান্তরিত হলে প্রথম কোনও বিদেশি OTT সংস্থার থেকে আয়কর নেবে কেন্দ্র।

[আরও পড়ুন: প্রাথমিকে ৩৬ হাজার চাকরি বাতিল! কেন চাকরি গেল? চাকরিহারাদের ভবিষ্যৎ কী?]

কিন্তু কেন কর চাপানোর পথে হাঁটতে চলেছে ভারত সরকার? আসলে ২০১৬ সালে ভারতে স্ট্রিমিং পরিষেবা শুরু করে নেটফ্লিক্স। এই মুহূর্তে তাদের সাবস্ক্রাইবার ৬০ লক্ষেরও বেশি। এ দেশে নেটফ্লিক্সের অফিসও রয়েছে। তাই স্বাভাবিকভাবেই এই মার্কিন সংস্থা আয়করের অধীনে চলে আসে। আয়কর বিভাগ সূত্রে খবর, তাদের ড্রাফ্ট অর্ডারে ২০২১-২২ অর্থবর্ষে নেটফ্লিক্স ইন্ডিয়ার ৫৫ কোটি টাকা আয়ের তথ্য উল্লিখিত ছিল। পাশাপাশি স্ট্রিমিং পরিষেবা দেওয়ার জন্য় তাদের পর্যাপ্ত পরিকাঠামো ও কর্মীও রয়েছে। সেদিক থেকেও এই পরিষেবার জন্য তাদের আয়করের আওতায় ফেলা স্বাভাবিক।

নেটফ্লিক্স ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট মনিকা শেরগিল জানান, এক বছরে এই প্ল্যাটফর্ম দেখার হার ৩০ শতাংশ বেড়েছে। রেভিনিউ বৃদ্ধি পেয়েছে ২৫ শতাংশ। ২০২২ সালে গোটা বিশ্বের প্রেক্ষিতে এই দেশেই তাদের গ্রাহক সংখ্যা ছিল সর্বোচ্চ। আর এই পরিসংখ্য়ানই বলে দিচ্ছে, ধীরে ধীরে ভারতে বাজার বিস্তার করছে নেটফ্লিক্স। সবদিক বিচার করেই তাই এই সংস্থাটির স্ট্রিমিংয়ের উপর আয়কর চাপাতে চলেছে কেন্দ্র।

[আরও পড়ুন: মডেলের বাড়িতে ‘হামলা’ প্রাক্তন স্বামীর, নরেন্দ্রপুর থানায় অভিযোগ দায়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement