shono
Advertisement

দৈনিক রোজগার ২১ লক্ষ টাকারও বেশি! কেন এত বেতন পান ইনফোসিসের CEO?

২০২২ সালে রাতারাতি ৮৮ শতাংশ বেতনবৃদ্ধি হয় তাঁর।
Posted: 12:03 PM Mar 12, 2023Updated: 12:04 PM Mar 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইনফোসিসের (Infosys) সিইও ও এমডি সলিল পারেখ দেশের অন্যতম শীর্ষস্থানীয় সিইও। তাঁর দৈনিক রোজগার সত্য়িই চোখ ধাঁধিয়ে দেয়। এই মুহূর্তে বেতনের বিচারে তিনি দেশের সেরাদের একজন। দৈনিক রোজগার ২১ লক্ষ টাকারও বেশি!

Advertisement

তবে এই পজিশনে তিনি পৌঁছেছেন গত বছর। এর আগে তাঁর বার্ষিক রোজগার ছিল ৪২.৫ কোটি টাকা। কিন্তু ২০২২ সালে রাতারাতি ৮৮ শতাংশ বেতনবৃদ্ধি হয় তাঁর। ফলে বেতন বেড়ে দাঁড়ায় ৭৯.৭৫ কোটি টাকা। সেই হিসেবে দিনে তাঁর উপার্জন ২১ লক্ষ টাকা। তবে এর মধ্যে তাঁর স্থায়ী বেতন ১১ কোটি টাকা। বাকিটা কিন্তু পারফরম্যান্সভিত্তিক ইনসেনটিভ।

[আরও পড়ুন: কাশ্মীর সমস্যার ‘ভিলেন’ কি নেহরুই? ইতিহাসের গোপন নথি দেয় ‘অন্য’ ইঙ্গিত]

কিন্তু তাঁর বেতন এতটা বাড়িয়ে দেওয়া হয়েছে? ইনফোসিসের তরফে সেই সময়ই জানানো হয়েছিল, সংস্থাকে খারাপ সময়ে দারুণ নেতৃত্ব দিয়েছেন বর্ষীয়ান সলিল। ২০১৮ সালের ২ জানুয়ারি যখন তিনি ইনফোসিসের দায়িত্ব তখন সংস্থা তীব্র সংকটের মধ্যে দিয়ে যাচ্ছিল। কিন্তু পরবর্তী অর্থবর্ষগুলিতে ফের ধীরে ধীরে লাভের মুখ দেখতে থাকে সংস্থা। ২১-২২ অর্থবর্ষে একলাফে বাড়ে মুনাফা। দেখা যায়, উত্তর আমেরিকা ও ইউরোপে পাল্লা দিয়ে কাজ করে ৮৭ শতাংশ লাভ করেছে বহুজাতিক সংস্থাটি। আর তাই একলপ্তে ৮৮ শতাংশ বেতন বাড়িয়ে দেওয়া হয় সলিলের। অর্থাৎ প্রায় দ্বিগুণ হয়ে যায় উপার্জন।

[আরও পড়ুন: ‘প্রযোজকের ইনকাম সার্টিফিকেট দেখেন নাকি?’, দুর্নীতিতে টলি-যোগে অভিনেতাদের পাশেই শতাব্দী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement