shono
Advertisement

হিজাববিরোধীদের পাশে দাঁড়ানোর শাস্তি! ইরানে গ্রেপ্তার অস্কারজয়ী সিনেমার অভিনেত্রী

হিজাববিরোধী আন্দোলনে উত্তাল ইরান।
Posted: 09:41 AM Dec 18, 2022Updated: 09:41 AM Dec 18, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারের বিরুদ্ধে মুখ খোলার শাস্তি! ইরানে (Iran) গ্রেপ্তার অস্কারজয়ী সিনেমার অভিনেত্রী। গত ৮ ডিসেম্বর সোশ্য়াল মিডিয়ায় ইরানের হিজাববিরোধী আন্দোলনের (Anti Hijab Protest) সমর্থনের পোস্টের জেরেই তাঁকে গ্রেপ্তার করা হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement

সরকার বিরোধী আন্দোলনকে সমর্থন করায় ইরানে সদ্য গ্রেপ্তার হয়েছেন এক ফুটবলার। তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এবার সরকারের হাতে বন্দী অভিনেত্রীও। ইরানের তানসিম সংবাদ সংস্থা সূত্রে খবর, ৩৮ বছর বয়সি অভিনেত্রী তারনেহ আলিদোস্তিকে আটক করা হয়েছে। ২০১৬ সালের অস্কারজয়ী সিনেমা ‘দ্য় সেলসম্যান’-এ অভিনয়ের জন্য় প্রশংসিত হয়েছিল তারনেহ। এবার তাঁর বিরুদ্ধে সোশ্য়াল মিডিয়ায় ভুয়ো ও বিকৃত তথ্য প্রকাশ করে অশান্তিতে উসকানি দেওয়ার অভিযোগ রয়েছে।

[আরও পড়ুন: ভবানীপুর সুইমিং ক্লাবে অগ্নিকাণ্ডের কারণ নিয়ে ধোঁয়াশা, ঘটনাস্থলে যাচ্ছে ফরেনসিক টিম]

গত তিন মাস ধরে হিজাববিরোধী উত্তাল ইরান। আন্দোলনকে সমর্থন করায় গত ৮ ডিসেম্বর মহসিন শেকারিকে হত্যা করে সে দেশের শাসকরা। সেই একইদিনে সোশ্যাল মিডিয়ায় সরকারকে সমালোচনায় বিদ্ধ করেছিলেন তারনেহ। একইসঙ্গে এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলি ‘ঠুঁটো জগন্নাথ’ ভূমিকার বিরুদ্ধেও সরব হয়েছিলেন অভিনেত্রী। ইনস্টাগ্রামে লিখেছিলেন, “আপনাদের নীরবতা নিপীড়ন ও নিপীড়কদের সমর্থনের সমার্থক। যে সমস্ত আন্তর্জাতিক সংগঠন এই রক্তগঙ্গা দেখেও চুপ করে থাকছে, তারা মানবতাকে অসম্মান করছেন।”

ইরানের বিনোদন জগতে পরিচিত মুখ আলিদোস্তি। মাত্র ১৬ বছর বয়স থেকেই রূপালি পর্দায় কাজ করছেন তিনি। তারনেহ সাম্প্রতিক ছবি ‘লেইলাস ব্রাদার’ কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিতও হয়েছে। আপাতত ইরান সরকারের হাতে বন্দী তিনি।

[আরও পড়ুন: ‘টাইম হো গয়া’, ফের সময়ের তত্ত্ব শুভেন্দুর মুখে, পালটা কটাক্ষ কুণালের]

 

উল্লেখ্য, বছর বাইশের মাহসা আমিনির মৃত্যুকে ঘিরে এখনও উত্তাল ইরান। নীতি পুলিশের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল তাঁকে। অভিযোগ, পুলিশ ভ্যানে তোলার সময় বেধড়ক মারধর করা হয়। তাতেই অসুস্থ হন তিনি। যদিও পুলিশের দাবি ওই তরুণীকে মারধর করা হয়নি। গ্রেপ্তারের পরে অসুস্থ হয়ে পড়েন তিনি। আক্রান্ত হন হৃদরোগে।

গত ১৬ সেপ্টেম্বর হাসপাতালে মাহসার মৃত্যুর পর থেকেই শুরু হয় আন্দোলন। রাজপথে নেমে আসে কাতারে কাতারে মানুষ। হিজাব পুড়িয়ে, চুল কেটে ইসলামের নামে মহিলাদের শিকলবন্দি করার প্রতিবাদ করা শুরু হয়। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement