shono
Advertisement

‘কলার দোকান খোলো, নাহলে ডিম বেচো’, খেলার চাপ নিয়ে কপিল দেবের মন্তব্যে বিতর্ক

কপিলের মন্তব্য অত্যন্ত অপমানজনক বলেই মনে করছে ক্রিকেট মহলের একাংশ।
Posted: 11:05 AM Dec 21, 2022Updated: 11:05 AM Dec 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমালোচনার বিশেষ তোয়াক্কা করেন না। সোজাসাপ্টা কথা বলতেই পছন্দ করেন কপিল দেব। তাই ক্রিকেটারদের উপর চাপ নিয়ে তাঁর মন্তব্যে বিতর্ক তৈরি হলেও ফের এ বিষয়ে মুখ খুললেন তিরাশির বিশ্বজয়ী অধিনায়ক। এবার আরও একধাপ এগিয়ে ক্রিকেটার ডিম বেচতে বলে কটাক্ষ করলেন তিনি। যা অত্যন্ত অপমানজনক বলেই মনে করছে ক্রিকেট মহলের একাংশ।

Advertisement

টানা ম্যাচ খেলায় ক্লান্তি বাড়ছে ক্রিকেটারদের। আইপিএলের ফলে আগের তুলনায় চাপ আরও বেড়েছে। এখানেই আপত্তি কপিল দেবের (Kapil Dev)। গত শুক্রবার কলকাতায় একটি অনুষ্ঠানে হরিয়ানা হ্যারিকেন বলে দেন, দেশের ১০০ কোটি মানুষের থেকে কয়েকজনকে বেছে নেওয়া হয় দেশের প্রতিনিধি হিসেবে। তাই তাঁদের মুখ থেকে ‘চাপে’র কথা মানায় না। ক্রিকেট খেলতে গিয়ে কতখানি চাপ হচ্ছে, এই চিন্তা না করে, দেশের হয়ে খেলা কতটা গর্বের, তাকেই বেশি গুরুত্ব দেওয়া উচিত।

[আরও পড়ুন: চিনে নতুন করে ঊর্ধ্বমুখী করোনা, সতর্কতায় পরীক্ষা বাড়াতে নির্দেশ কেন্দ্রের]

কপিলের কথা, “আমি প্রায়ই শুনি আইপিএল খেলার কথা। তাতে নাকি খুব চাপ হয়। তাহলে খেলার দরকার নেই। কে বলেছে খেলতে? তুমি যদি উচ্চ স্তরে খেলো, তাহলে তোমায় ভাল-মন্দ সবরকমই শুনতে হবে। মন্দ শোনার ভয় থাকলে খেলারও প্রয়োজন নেই। দেশের প্রতিনিধিত্ব করতে গেলে চাপ থাকবে না? সেটা কি সম্ভব? ১০০ কোটির মধ্যে ২০ জনকে এর জন্য বেছে নেওয়া হয়। কত মানুষের প্রার্থনা, ভালবাসা থাকে তাদের প্রতি। এটা তো গর্বের বিষয়।” এরপরই যোগ করেন, “চাপ নিতে না পারলে হয় কলার দোকান খোলো, নাহলে ডিম বিক্রি করো।” তাঁর এহেন শব্দপ্রয়োগ অবশ্য অনেকেই মেনে নিতে পারেননি।

এর আগে ক্রিকেটারদের পরামর্শ দিতে গিয়ে বিশ্বজয়ী অধিনায়ক বলেছিলেন, “প্রায়ই টিভিতে শুনতে পাই, ক্রিকেটারদের উপর আইপিএলে (IPL) খেলার ভীষণ চাপ থাকে। এক্ষেত্রে একটাই কথা বলব, খেলার দরকার নেই। ডিপ্রেশনের (অবসাদ) মতো মার্কিন শব্দগুলো আমার ঠিক মাথায় ঢোকে না। আমি একজন কৃষক। খেলাটা উপভোগ করে খেলি। আর উপভোগ করলে কখনওই তা চাপ বলে মনে হয় না।”

[আরও পড়ুন: দেশঁ নাপসন্দ! জিদান ফ্রান্সের কোচ হলে অবসর ভেঙে ফিরতে পারেন বেঞ্জেমা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement