শুভময় মণ্ডল: করোনার প্রকোপ থেকে বাঁচতে কমবেশি সর্তক সকলেই। এখন রাস্তায় দু-চার জন যাদের দেখা যাচ্ছে তাঁদের মুখে থাকছে মাস্ক। কিছুক্ষণ পর পর স্যানিটাইজারও ব্যবহার করছেন অধিকাংশই। কিন্তু সবাইতো এখনও সচেতন নন। আর শিশুরা? জোর করে ওদের ঘরে বন্দি করা হলেও করোনা যে আদতে কী, সে বিষয়ে কোনও ধারণাই নেই তাদের। তাই করোনা ঠিক কী, খুদেদের তা বোঝাতে এক অভিনব উদ্যোগ নিলেন হিন্দুস্তান পার্কের এক ফ্যাশন হাউজের কর্ণধার অভিজিৎ সাহা।
কী করেছেন তিনি? লকডাউনে দোকান বন্ধ তাই এই সুযোগে মাস্ক বানানো শুরু করেছেন তিনি। তবে হ্যাঁ তাঁর তৈরি মাস্ক বাজারের অন্য মাস্কের থেকে অনেকটাই আলাদা। কারণ, তিনি তৈরি করেছেন ‘মাস্ক উইথ মেসেজ’। প্রতিটি মাস্কের উপরই রয়েছে কমিকস বা ছড়া। আর সেসবেরর মাধ্যমেই তুলে ধরা হচ্ছে সচেতনতার বার্তা। এদিন হিন্দুস্তান পার্ক এলাকার বেশ কিছু বাচ্চাদের হাতে তুলে দেওয়া হয়েছে বিশেষ এই মাস্ক।
[আরও পড়ুন:নমুনা পরীক্ষার আগেই আইসোলেশনে থাকা ব্যক্তির মৃত্যু, আতঙ্ক এমআর বাঙ্গুর হাসপাতালে ]
এ প্রসঙ্গে অভিজিৎ বাবুর দাদা তপন সাহা বলেন, “বাচ্চারা করোনা ভাইরাস সম্পর্কে শুনছে, কিন্তু গুরুত্ব বুঝছে না। তাই এই মাস্ক দিয়েই কমিকস ও ছড়ার মাধ্যমে আমরা চেষ্টা করেছি ওদের সচেতন করে তোলার। যাতে ওদের জোর করে ঘরবন্দি করতে না হয়। নিজেরাই যাতে গুরুত্ব বুঝে আপাতত ঘরে থাকে।” পাশপাশি তিনি বলেন, এবছর চৈত্র সেলের ব্যস্ততা নেই, তাই দেশের সংকটে সকলের পাশে দাঁড়াতেই এই মাস্ক তৈরির সিদ্ধান্ত।
[আরও পড়ুন: ‘রাজ্যে করোনায় মৃত ৩, বাড়িয়ে লিখবেন না’, সাংবাদিকদের করজোড়ে অনুরোধ মমতার]
The post ‘মাস্ক উইথ মেসেজ’, খুদেদের সচেতন করতে অভিনব উদ্যোগ ব্যবসায়ীর appeared first on Sangbad Pratidin.
