shono
Advertisement

টালার পর ধনধান্যের পালা, নভেম্বরেই খুলতে পারে বিশ্বমানের অডিটোরিয়াম, কী কী থাকছে?

অডিটোরিয়ামের অন্দরসজ্জার জন্য সুরাত থেকে আনা হচ্ছে দামী পাথর।
Posted: 03:35 PM Sep 10, 2022Updated: 05:20 PM Sep 10, 2022

গৌতম ব্রহ্ম: পুজোর (Durga Puja 2022) আগে টালা ব্রিজ। পুজোর পর ধনধান্যে অডিটোরিয়াম (Dhono Dhanye Auditorium)। উদ্বোধনের পথে বহু প্রতীক্ষিত দুই সরকারি প্রকল্প। নবান্ন সূত্রে খবর, মহালয়ার আগেই খুলে যেতে পারে উত্তর কলকাতার লাইফলাইন টালা ব্রিজ (Tala Bridge)। আর কালীপুজোর (Kali puja 2022) পর খুলবে ধনধান্যের দরজা। পূর্তদপ্তর সূত্রের খবর, খড়গপুর IIT ফিট সার্টিফিকেট দিলেই উদ্বোধনের দিনক্ষণ মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে চূড়ান্ত করা হবে।

Advertisement

আগামী ১৫ নভেম্বরের মধ্যে উদ্বোধন হওয়ার বার্তা দিয়ে প্রস্তুত থাকতে বলা হয়েছে ইঞ্জিনিয়ারদের। কেমন হবে এই ধনধান্যে? বিশ্বমানের স্টেডিয়াম। ২৪০০ আসন। দেখার মতো স্থাপত্য। এমন আর্কিটেকচার ভারত তো বটেই, গোটা বিশ্বেই বিরল। এক আধিকারিক তো বলেই ফেললেন, বিশ্বের অন‌্যতম সেরা আশ্চর্য হওয়ার ক্ষমতা রাখে শঙ্খ আকৃতির এই অডিটোরিয়াম।

[আরও পড়ুন: অপ্রয়োজনে অপারেশন করলে মিলবে না স্বাস্থ্যসাথীর সুবিধা, বিজ্ঞপ্তি স্বাস্থ্য দপ্তরের]

২০১৬ সালে কাজ শুরু ধনধান্যে অডিটোরিয়ামের। আলিপুর ‘সৌজন্য’র ঠিক উলটোদিকে। খরচ ৪৪০ কোটি। জানা গিয়েছে, প্রেক্ষাগৃহের মেঝে থেকে ছাদ পর্যন্ত উচ্চতা ৬০০ ফুট। কাজ প্রায় শেষের পথে। অন্দরসজ্জার জন‌্য সুরাত থেকে আনা হচ্ছে দামী পাথর। দিল্লির যে নির্মাণকারী সংস্থা বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণের মূল কাঠামো তৈরি করেছে, তারাই ধনধান্যে তৈরির দায়িত্বে। এখানে থাকবে তিনটি অডিটোরিয়াম। সেগুলি ২০০, ৪০০ এবং ১৮০০ আসন বিশিষ্ট। সবমিলিয়ে ২৪০০ আসন। থাকবে কনফারেন্স হল, ফুড কোর্ট। ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, বাইরের কাজ প্রায় শেষ। এখন ভিতরের কাজ চলছে। তাঁদের ধারণা, অক্টোবরের মধ্যেই শেষ হবে অডিটোরিয়াম তৈরির কাজ।

এদিকে, টালা ব্রিজ নিয়ে অপেক্ষার প্রহর গোনা শেষ। দীর্ঘ প্রায় চার বছর খুলতে চলেছে এই রেল ব্রিজ। আগামী ১৫ই সেপ্টেম্বর রেল ও খড়গপুর আইআইটি শেষ রিপোর্ট জমা দেবে পূর্ত দপ্তরকে। তারপর টালা ব্রিজের ভারবহন ক্ষমতা পরীক্ষা করা হবে। পাশ করলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) উদ্বোধন করবেন টালা ব্রিজ। ইঞ্জিনিয়ারদের একাংশের ইঙ্গিত, সব ঠিকঠাক থাকলে মহালয়ার (Mahalaya 2022) দিন থেকেই এই ব্রিজ সাধারণের জন্য খুলে দেওয়া হবে।

[আরও পড়ুন: গার্ডেনরিচে ব্যবসায়ীর ফ্ল্যাটে টাকার পাহাড়, খাটের তলা থেকে উদ্ধার বান্ডিল বান্ডিল নোট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement