shono
Advertisement

বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্য়ান্ড, তালিকার শেষের দিকে ভারতের নাম

সুখের তালিকায় ভারতকে হারিয়েছে বাংলাদেশ, পাকিস্তানও!
Posted: 04:28 PM Mar 21, 2023Updated: 09:15 PM Mar 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুখের রেসিপি কী? সুখ আর সামর্থ কী এক? ধাঁধায় পড়ে দীজেন্দ্রলাল রায় বলেছিলেন, “বলো না সুখের কথা… বুঝেছি সুখ কেবল ফাঁকি”। কয়েক দশ পর মান্না দে গাইলেন, “সবাই তো সুখী হতে চায়… তবু কেউ সুখী হয়, কেউ হয় না”। ১৪০ কোটির দেশ ভারতের ভাগ্যেও সুখ নেই মোটে! হ্যাঁ, ঠিকই পড়েছেন, এ দেশের কপালে তেমন সুখ নাই। সব সুখ গিয়ে জমা হয়েছে সুদূর ফিনল্যান্ডে।

Advertisement

সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের ‘সাস্টেনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক’, ‘ওয়েলবিইং রিসার্চ সেন্টার’, ‘সেন্টার ফর সাস্টেনেবল ডেভেলপমেন্ট’, ‘ভ্যাঙ্কুভার স্কুল অব ইকোনমিক্স’ একটি সমীক্ষা চালায় বিশ্বের প্রত্য়েকটি দেশে। সেই সমীক্ষার উপর নির্ভর করেই তৈরি করা হয় ১৩৭ টি সুখী দেশের তালিকা। সুখ মাপার মাপকাঠি ছিল দেশের মানুষদের গড় আয়ু কত, কতটা শারীরিক এবং বিশেষ করে মানসিক দিক থেকে কতটা সুস্থ তাঁরা। এমনকী, দেখা হয়েছে কতটা স্বাধীনভাবে মানুষ বাঁচতে পারছেন, তাঁদের জীবন লড়াই কতটা সহজ বা কঠিন তাঁর উপর।

[আরও পড়ুন: বাংলার পাশাপাশি এবার হিন্দিতেও ‘চেঙ্গিজ’, নতুন ছবিতে ইতিহাস গড়বেন সুপারস্টার জিৎ]

এই সব দেখেই এই সংস্থাগুলো বিশ্বের সুখী দেশের তালিকা তৈরি করে। যে তালিকায় প্রথম নাম ফিনল্যান্ড। দ্বিতীয়তে রয়েছে ডেনমার্ক, তারপর আইসল্যান্ড, ইজরায়েল. নেদারল্য়ান্ডস, সুইডেন, নরওয়ে, লুক্সেমবার্গ এবং নিউজিল্যান্ড। ভারতের নাম কিন্তু তালিকার বেশ শেষের দিকে। ১২৬ রয়েছে ভারতের নাম। এমনকী, সুখের ব্যাপারে ভারতের থেকে নেপাল, বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তানও।

[আরও পড়ুন: সুহানা খানকে দীপিকা বলে ভুল! যুবকের কথা শুনে কী করলেন শাহরুখকন্যা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার