Advertisement

যৌন মিলনেই জানা গেল শরীরে রয়েছে জোড়া যোনি, তারপর…

05:13 PM Sep 11, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যৌন মিলনের সময় অসহ্য যন্ত্রণা। বারবার ডাক্তার দেখিয়েও কোনও লাভ হচ্ছিল না। শেষে দেখা গেল  আজব কাণ্ড! একটা নয়, দু’টি যোনি (Vaginas) রয়েছে এক মহিলার। জন্মের পর ২৫ বছর পার হয়ে গেলেও তিনি কোনওদিন তা বুঝতে পারেননি। শেষে সন্তানের জন্ম দিতে গিয়ে সত্যটা জানতে পারলেন তিনি।

Advertisement

এমনই অবাক করা ঘটনা ঘটেছে উত্তর ক্যারোলিনায়। ২৬ বছরের ওই মহিলার নাম ব্রিটনি জ্যাকোব। জানা গিয়েছে, শুধু দু’টি যোনি নয়, তাঁর জরায়ু অর্থাৎ ইউটেরাস এমনকী, সারভিক্সও দু’টি। এককথায় বলতে গেলে, তাঁর দু’টি জননতন্ত্র রয়েছে। সন্তান জ্যাকের জন্ম দিতে গিয়ে বিষয়টি তিনি জানতে পারেন। এবার অস্ত্রোপচারের মাধ্যমে স্বাভাবিক পরিস্থিতিতে ফিরতে চান তিনি।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: সঙ্গমের পরে শরীরে আদরের দাগ? লজ্জা না পেয়ে ঢেকে ফেলুন এই ৫ উপায়ে]

চিকিৎসকরা বলছে, একটির বদলে দু’টি জননতন্ত্র থাকা চিকিৎসাশাস্ত্রে বিরল ঘটনা। তবু দু’টি ইউটেরাস বা সারভিক্স (cervixes) থাকার ঘটনা শোনা গেলেও একজোড়া যোনি থাকার ঘটনা বিরলতম। কীভাবে তৈরি হয় এমন শারীরিক জটিলতা? যোনির মাঝামাঝি কলা বা টিস্যুর স্তর তৈরি হয়। তার জেরে যোনি কার্যত দু’টি ভাগে ভাগ হয়ে যায়। একে চিকিৎসার পরিভাষায় ‘সেপ্টাম’ বলা হয়।

ব্রিটনি জানাচ্ছেন, সন্তানের জন্ম দেওয়ার সময় নর্ম্যাল ডেলিভারি চেয়েছিলাম। সেই সময় চিকিৎসকরা জানান, নর্ম্যাল ডেলিভারি সম্ভব নয়। কারণ আমার দু’টি যোনি রয়েছে। প্রথমে বিশ্বাস হচ্ছিল না। পরে পুরনো একটা কথার কথা মনে পড়ে। স্বামীর সঙ্গে যৌন সঙ্গম করতে গেলেই ব্যথা লাগত। আমরা স্বাভাবিক ভাবতাম। এখন বুঝতে পারছি, ওটা এই সেপ্টামের জন্য হত।” এবার যন্ত্রণাহীন সঙ্গমের জন্য অস্ত্রোপচার করে সেই জটিল পরিস্থিতি থেকে মুক্তি চাইছেন তিনি।

[আরও পড়ুন: Relationship Tips: সঙ্গমের সময় প্রাক্তনকে মনে পড়ছে? বিপাকে পড়ার আগে মেনে চলুন এগুলি]

 

চিকিৎসকরা জানাচ্ছেন, অনেক মহিলা বুধতেই পারেন না তাঁদের যোনিতে সেপ্টাম তৈরি হয়েছে। অথচ এর জন্য ঋতুস্রাব অনিয়মিত হতে পারে। এমনকী, সঙ্গমের সময় যোনিতে ব্যথাও হতে পারে। এমন হলে দ্রুত বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

Advertisement
Next