shono
Advertisement

গোলাপ চায়ে চুমুক দিয়েই শুরু হোক প্রেমদিবস, রইল রকমারি রেসিপি

এক কাপ চায়ে তোমাকে চাই...! সঙ্গী সারপ্রাইজড হবেই হবে।
Posted: 04:03 PM Feb 09, 2024Updated: 04:03 PM Feb 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রেম নিবেদন করতে গোলাপের জুড়ি মেলা ভার! আর ভ্যালেন্টাইন সপ্তাহে এই ফুলের যা দর হাকাহাকি হয়, তা কারও অজানা নয়। তাই সেই ফুল দিয়েই চা বানিয়ে তাক লাগিয়ে দিন সঙ্গীকে। প্রেমদিবসের শুরুটা না হয় হোক গোলাপ চা দিয়ে। কীভাবে বানাবেন? রকমারি রেসিপি দিচ্ছি আমরা। আপনার পছন্দ মতো বানিয়ে নিয়ে ১৪ ফেব্রুয়ারি সাতসকালে সারপ্রাইজ দিয়ে দিন সঙ্গীকে।

Advertisement

লিকার গোলাপ চা

উপকরণ-
গোলাপ ফুলের পাপড়ি ১০-১২টি, মধু ১ টেবিল চামচ, জল দেড় কাপ, চা পাতা আধ চা-চামচ।

প্রণালী-
জল ফুটিয়ে গোলাপ ফুলের পাপড়ি দিয়ে দিন। তিন-চার মিনিট ঢেকে রাখতে হবে। ঢাকনি খুলে চা পাতা দিয়ে দিন। অল্প কিছুক্ষণ রেখে ছাঁকনিতে ছেঁকে কাপে ঢেলে মধু মিশিয়ে পরিবেশন করুন। চাইলে এটা কোল্ড হিসেবেও খেতে পারেন, সেক্ষেত্রে এক কিউব বরফ দেবেন। আর হ্যাঁ, ভালোবাসার মানুষকে যখন সকালের প্রথম চা দিচ্ছেন, তখন সঙ্গে একটা গোলাপ রাখতে ভুলবেন না।

রোজ মিল্ক টি

এই চা তৈরির জন্য প্রথমে রোজ সিরাপ বানাতে হবে। কী লাগবে? ১ কাপ – জল, ১ কাপ – চিনি, শুকনো গোলাপের পাপড়ি- ১ কাপ, শুকনো জবাফুলের পাপড়ি- ২টো (রঙের জন্য), ১ কাপ- দুধ, চিনি, চা পাতা/ টি ব্যাগ।

প্রণালী-
প্রথমে জল, চিনি, শুকনো গোলাপের পাপড়ি ফুটিয়ে রোজ সিরাপ তৈরি করুন। বাজার থেকে কেনা রোজ সিরাপও ব্যবহার করতে পারেন। এবার হচ্ছে আসল খেলা! একটা পাত্রে দুধ ফুটিয়ে চা পাতা বা টি ব্যাগ দিয়ে চা বানান। তৈরি হয়ে গেলে তার সঙ্গে রোজ সিরাপ মিশিয়ে নিন।

মশলা গোলাপ চা

উপকরণ-
দারচিনি, লবঙ্গ, মৌরি, আদা, দুধ, চিনি, চা পাতা বা টিব্যাগ, দারচিনিগুঁড়ো

প্রণালী-
দারচিনি, লবঙ্গ, মৌরি, আদা সব একসঙ্গে পেস্ট করুন। এবার পাত্রে জল নিয়ে ফুটতে দিন। ফুটে এলে মশলার মিশ্রণ ওই জলে দিন। এবার এতে চিনি আর অল্প পরিমাণে চা পাতা বা টি ব্যাগ দিন। এবার গোলাপের পাপড়ি দিয়ে আরও ২-৩ মিনিট ফোটান। সব হয়ে গেলে দারচিনিগুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার একটা আলাদা পাত্রে দুধ গরম ফোটান, এতে গোলাপ ও মশলার মিশ্রণে ফোটা জলটা দিয়ে দিন। তৈরি মশলা গোলাপ চা। শেষপাতে ছেঁকে নিয়ে পরিবেশন করুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement