shono
Advertisement

স্বদেশের টান! বিদেশের ডাক্তারি ডিগ্রি ছেড়ে মহারাষ্ট্রের পঞ্চায়েত প্রধান একুশের তরুণী

গ্রামের মহিলাদের উন্নয়ন, শিশুদের শিক্ষার জন্য় কাজ করতে চান তিনি।
Posted: 10:34 AM Dec 22, 2022Updated: 10:34 AM Dec 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিনেমার চিত্রনাট্যকেই হার মানাবে এই কাহিনী! মাটির টানে বিদেশের ডাক্তারি ডিগ্রি, মোটা মাইনের চাকরির হাতছানি উপেক্ষা করে গ্রামে ফিরে পঞ্চায়েতে ভোটে লড়লেন মহারাষ্ট্রের (Maharashtra) এক তরুণী। ভোটে জিতে তিনি এখন গ্রামের পঞ্চায়েত প্রধান। গ্রামের মহিলাদের উন্নয়ন, শিশুদের শিক্ষার জন্য় কাজ করতে চান ২১ বছরের ওই তরুণী।

Advertisement

জর্জিয়ার (Georgia) নিউ ভিশন ইউনিভার্সিটিতে ডাক্তারি পড়ছেন যশোধারা শিণ্ডে। ডাক্তারির চতুর্থ বর্ষের পড়ুয়া তিনি। সামনে উজ্জ্বল ভবিষ্যতের হাতছানি। কিন্তু বাড়ি থেকে ফোন পাওয়ার পর সেই স্বপ্ন ফেলে চটজলদি দেশে ফিরে আসেন তিনি। পরিবার থেকে জানানো হয়, এবার পঞ্চায়েত প্রধান পদের জন্য লড়াই করবেন যশোধারা। জিতে সংলি জেলার মিরাজ তেহসিলের ভাড্ডি গ্রামে পঞ্চায়েত প্রধান তিনি। গ্রামের উন্নয়নের জন্য় আপাতত কাজ করতে চান।

[আরও পড়ুন: জেল থেকে মুক্তি পেতে চলেছে ‘বিকিনি কিলার’ চার্লস শোভরাজ]

এ প্রসঙ্গে যশোধারা জানান, আমি এমবিবিএসের চতুর্থ বর্ষের ছাত্রী। ডাক্তারি পড়া শেষ করতে এখনও দেড় বছর সময় লাগবে। বাড়ি থেকে হঠাৎ ফোন পাই। জানায়, গ্রামের মানুষরা চাইছেন আমাদের পরিবারের কেউ পঞ্চায়েত প্রধান হোক। তখন আমার নাম প্রস্তাব করা হয়। আমাকে জানাতেই আমি ফিরে আসি। যশোধারা আরও বলেন, আমি মনে করি মহিলাদের সমান অধিকার পাওয়া উচিত। আমি চাই তাঁদের উচ্চশিক্ষা দিয়ে স্বনির্ভর করে তুলতে যাতে তাঁদের পরিবারের পুরুষদের উপর নির্ভর না করতে হয়। পাশাপাশি শিশুদের জন্য় অনলাইনে শিক্ষা চালু, পরিচ্ছন্ন শৌচাগার ব্যবস্থা, পরিশ্রুত পানীয় জলের মতো নাগরিক পরিষেবা গ্রামে পৌঁছে দিতে কাজ শুরু করছেন তিনি।

তাহলে কি ডাক্তারি পড়া মাঝপথেই ছেড়ে দেবেন যশোধারা? প্রশ্নের জবাবে তরুণী জানান, না, অনলাইনে পড়াশোনা চালিয়ে যাব। ডাক্তারি পড়া শেষ করব। বন্ধুরা এ বিষয়ে আমাকে সাহায্য করবে। তবে পড়াশোনার পাশাপাশি গ্রামের উন্নয়নের কাজ চালিয়ে যাবেন তিনি।

[আরও পড়ুন: নতুন বছরের শুরুতেই দলের জনপ্রতিনিধিদের সঙ্গে বৈঠক মমতার, নয়া কর্মসূচি নিচ্ছে তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement