shono
Advertisement

মার্কিন চাপেও অনড় নয়াদিল্লি, ইউক্রেন ইস্যুতে ভারতের ভূমিকায় ক্ষুব্ধ বাইডেন

মার্কিন নিষেধাজ্ঞা উড়িয়ে রাশিয়া থেকে তেল কিনছে ভারত।
Posted: 08:33 AM Mar 22, 2022Updated: 08:33 AM Mar 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারতের প্রতিক্রিয়ায় নারাজ আমেরিকা (America)। মস্কোর বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে নয়াদিল্লি যে আপাতত প্রস্তুত নয় সেই কথাই ফের একবার স্পষ্ট হয়ে গেল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কথায়।

Advertisement

[আরও পড়ুন: ভারতের বিদেশনীতির ভূয়সী প্রশংসা পাক প্রধানমন্ত্রী ইমরান খানের! ধন্দে কূটনৈতিক মহল]

বিগত কয়েক বছর ধরেই আমেরিকার সঙ্গে সামরিক ও কৌশলগত সম্পর্ক মজবুত করছে ভারত। বিশেষ করে চিনকে নজরে রেখে আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের কোয়াড বা চতুর্দেশীয় অক্ষ যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কিন্তু পুরোন বন্ধু রাশিয়ার ক্ষেত্রে আমেরিকার চাপ সত্বেও আপোস করতে নারাজ মোদি সরকার। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপর মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও মস্কোর সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে কাটছাঁট করেনি সাউথ ব্লক। একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে ভারতের বিদেশনীতি যে স্বাধীন তা বারবার স্পষ্ট করে দিয়েছে দিল্লি। 

এহেন পরিস্থিতিতে সোমবার ওয়াশিংটনে এক বাণিজ্য সভায় ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারতের অবস্থানের বিষয়ে প্রশ্নের মুখে পড়েন বাইডেন। উত্তরে ক্ষুব্ধ মার্কিন প্রেসিডেন্টের ইঙ্গিতবহ মন্তব্য, “কোয়াড সদস্যদের মধ্যে ভারতের অবস্থান ব্যতিক্রমী। এই বিষয়ে (পড়ুন রাশিয়া) পদক্ষেপ করতে ভারত দোনামোনা করছে, তবে (রুশ আগ্রাসনের বিরুদ্ধে) জাপান ও অস্ট্রেলিয়া অত্যন্ত কড়া অবস্থান নিয়েছে।”

তাৎপর্যপূর্ণ ভাবে, চলতি মাসের শুরুর দিকেই বৈঠকে বসেছিল কোয়াড গোষ্ঠী। সেখানে ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরুদ্ধে সরব হয় আমেরিকা, অস্ট্রেলিয়া ও জাপান। তবে সরাসরি মস্কোর বিরুদ্ধে কোনও মন্তব্য না করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুধু তাই নয়, সম্প্রতি মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও রাশিয়া থেকে অপরিশোধিত তেল কিনছে ভারত। এবং এই বিষয়ে আমেরিকাকে ইঙ্গিতে বার্তা দিয়ে নয়াদিল্লি স্পষ্ট জানিয়েছে, দেশের জ্বালানি সংক্রান্ত বিষয়ে রাজনীতি মেনে নেওয়া হবে না।

[আরও পড়ুন: তুমুল যুদ্ধের মাঝেই ইউক্রেন যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement