shono
Advertisement

আদানি কাণ্ডে চিনা নাগরিকের ‘সন্দেহজনক ভূমিকা’, জাতীয় সুরক্ষা নিয়ে প্রশ্ন কংগ্রেসের

বিষয়টি নিয়ে মোদি সরকার অবগত? প্রশ্ন কংগ্রেসের।
Posted: 08:48 PM Mar 06, 2023Updated: 08:48 PM Mar 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার আদান গোষ্ঠীর (Adani Group) কারচুপিতে এক চিনা নাগরিকের (Chinese National) ‘সন্দেহজনক ভূমিকা’ নিয়ে প্রশ্ন তুলল কংগ্রেস (Congress)। অভিযুক্ত শিল্পগোষ্ঠীর কাছে প্রতিরক্ষা সংক্রান্ত বরাত রয়েছে, সেক্ষেত্রে এই বিষয়ে মোদি সরকারে কি আদৌ অবগত? প্রশ্ন তোলা হল বিরোধী দলের তরফে।

Advertisement

আদানির সঙ্গে চিনা যোগের পাশাপাশি কংগ্রেসের অভিযোগ, ইউপিএ (UPA) আমলে দুর্নীতির দায়ে অগাস্টা ওয়েস্টল্যান্ডের পেরেন্ট কোম্পানি ফিনমেকানিকার (পরে লিওনার্দো) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছিল। কিন্তু ২০২১ সালের ১৪ নভেম্বর বিজেপি সরকার ওই সংস্থার উপর থেকে যাবতীয় নিষেধাজ্ঞা তুলে নেয়। কংগ্রেসের প্রশ্ন, একটি সংস্থার বিরুদ্ধে ঘুষ দেওয়ার মতো দুর্নীতির অভিযোগ থাকা সত্বেও, সেই মামলার এখনও নিষ্পত্তি না হওয়া সত্বেও কোন উদ্দেশে তাদের উপর থেকে যাবতীয় নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল?

[আরও পড়ুন: বাড়ছে হাইওয়ে-এক্সপ্রেসওয়েতে যাতায়াতের খরচ, জেনে নিন কত হল টোল ট্যাক্স]

হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই আদানি গোষ্ঠীকে জড়িয়ে কেন্দ্রেকে তোপ দাগছে কংগ্রেস। এবার সন্দেহভাজন এক চিনা নাগরিকের কথা জানাল তারা। প্রশ্ন তোলা হল জাতীয় সুরক্ষা নিয়ে। উল্লেখ্য, বিভিন্ন বিষয়ে বারবার জাতীয় সুরক্ষার ঘুঁটিতেই বিরোধীদের আক্রমণ শানিয়ে থাকে বিজেপি। এবার কাঁটা দিয়ে কাঁটা তোলার পথে হাঁটল কংগ্রেস।

[আরও পড়ুন: সমস্ত জল্পনার অবসান, ত্রিপুরার মুখ্যমন্ত্রী হচ্ছেন ডা: মানিক সাহাই, শপথগ্রহণের দিনও চূড়ান্ত]

প্রসঙ্গত, আদনি ইস্যুতে সক্রিয় হয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। হিন্ডেনবার্গের (Hindenburg) রিপোর্টের সারবত্তা কতটা, খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে শীর্ষ আদালত। একই সঙ্গে পুরো ঘটনায় বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবিকে (SEBI) ২ মাসের মধ্যে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একই ইস্যুতে সেবির উপর চাপ বাড়িয়ে সরব হয়েছেন রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন (Raghuram Rajan)। সেবির গড়িমসি নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement