shono
Advertisement

নাতি-নাতনি ঠকিয়ে বেশি টাকা নিত, ৯২ বছর বয়সে প্রথমবার স্কুলে গেলেন বৃদ্ধা

স্কুলে ভর্তি হয়ে গুনতে শিখেছেন বৃদ্ধা।
Posted: 06:46 PM Oct 04, 2023Updated: 06:46 PM Oct 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পড়াশোনার কোনও বয়স হয় না। কেবল চাই শেখার আগ্রহ। একথা বলা যত সহজ, করা ততটাই কঠিন। সেই কঠিন চ্যালেঞ্জ হেলায় ডিঙোলেন উত্তরপ্রদেশের (Uttar Pradesh) ৯২ বছরের বৃদ্ধা। জীবনপ্রান্তে এসে স্কুলে ভর্তি হলেন তিনি। খুদে খুদে ছেলেমেয়েদের সঙ্গে অক্ষর পরিচয় হল তাঁর, শিখলেন অঙ্কের হিসেব। নেপথ্যে মজার এক অনুপ্রেরণা। সেটা কী?

Advertisement

১৯৩১ সালে জন্ম উত্তরপ্রদেশের বুন্দেলশহরের বাসিন্দা সালিমা খানের। সেকালের নিয়মে মাত্র ১৪ বছর বয়েসে বিয়ে হয়ে যায়। তখনও ভারত স্বাধীন হয়নি। সলিমার ছোটবেলায় গ্রামে ছিল না কোনও স্কুল। বিয়ের পরে সংসারের চাপে ইচ্ছে থাকলেও উপায় হয়নি। তবে শিক্ষার আলোয় যে বহু আঁধার ঘুচে যায়, তা জানতেন বৃদ্ধা। অন্তরের অন্তঃস্থলে চাপা ছিল লাজুক স্বপ্ন। এদিকে লেখাপড়া জানেন না, টাকার হিসাব বোঝেন না বলেই কৌশলে তাঁর থেকে বেশি টাকা নিয়ে নিত খুদে নাতি-নাতনিরা। এর থেকে উদ্ধার পেতে চেয়েছিলেন তিনি।

[আরও পড়ুন: জি-২০ ফুরোতেই নটে গাছটি মুড়োল! দিল্লিতে দৌরাত্ম্য গাছ চোরেদের]

সেই সূত্রেই কঠিন পরীক্ষায় নামেন বৃদ্ধা। মাস ছয়েক আগে নাতির স্ত্রীর সঙ্গে স্কুলে যান। যেখানে সহপাঠীরা ছিল ৮০ বছরের ছোট ছেলেমেয়েরা। লজ্জা এড়িয়ে শিক্ষকদের পাঠ গ্রহণ করেন তিনি। এখন পড়তে পারেন। ১ থেকে ১০০ পর্যন্ত গুনতেও শিখেছেন। সম্প্রতি বৃদ্ধার অঙ্ক কষার একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যা দেখে চমকে গিয়েছেন নেটিজেনরা। হুড়মুড় করে ভাইরাল হয়েছে সেই ভিডিও। বৃদ্ধা জানিয়েছেন, অন্ধকার কেটেছে, আমি টাকার হিসাব বুঝতাম না। সেই সব দিন চলে গিয়েছে।

[আরও পড়ুন: রতের হাতে এল প্রথম দুই আসন বিশিষ্ট তেজস বিমান

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার