shono
Advertisement

সন্তানের ছবি সোশ্যাল মিডিয়ায় দিলে শাস্তি পাবেন মা-বাবা! কঠিন আইন এই দেশে

শিশুদের গোপনীয়তা রক্ষায় নয়া আইন।
Posted: 04:48 PM Mar 28, 2023Updated: 04:48 PM Mar 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মা-বাবার কাছে সন্তানই সেরা উপহার। তা কত বড় প্রাপ্তি বুঝিয়েছিলেন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়। তাঁর ‘পথের পাঁচালী’ উপন্যাসে। আখ্যানের প্রথম অংশে রয়েছে ছোট্ট অপুকে নিয়ে বাবা হরিহর এবং মা সর্বজয়ার মুগ্ধতা। হরিহর-সর্বজয়া থাকেন সব মা-বাবার মধ্যে। ফলে টেকনোলজির যুগে সন্তানের হাসি, আদরমাখা উচ্চারণ, টলোমলো পায়ে প্রথম হাঁটার ছবি ও ভিডিও ধরে রাখেন তাঁরা। আহঙ্কারের সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেন অনেকে। কিন্তু আর এমন কাজ করা যাবে না। শিশুর ছবি সোশ্যাল মিডিয়ায় (Social Media) পোস্ট করা নিষিদ্ধ হল! এই বিষয়ে রীতিমতো আইন আনা হচ্ছে। আইন না মানলে কঠোর শাস্তি পেতে হবে। কোন দেশি আইন?

Advertisement

ফ্রান্সে (France) আনা হচ্ছে এমন নতুন আইন। আইন প্রণেতারা জানিয়েছেন, শিশুদের গোপনীয়তা রক্ষা করতে হবে। নতুন বিল পাশ করানো ফ্রান্সের সাংসদ ব্রোনো স্টুডার বলেন, অভিভাবকেরা বলতেই পারেন, তাঁদের সন্তানের ছবি তাঁরা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। আপত্তি উঠবে কেন। কিন্তু মনে রাখতে, সন্তানের জন্ম দেওয়া মানেই পৃথিবীতে আসা নতুন মানুষটির মালিক হয়ে যাওয়া নয়। তিনি আরও বলেন, সন্তান কিন্তু জন্ম নিতে চায়নি। মা-বাবার ইচ্ছেতেই তার জন্ম হয়েছে। অতএব, শিশুর সম্মতিও গুরুত্বপূর্ণ।

[আরও পড়ুন: ‘শি হ্যাজ পাস্‌ড অ্যাওয়ে’! মার্কশিটে পাশ করা ছাত্রীকে ‘মৃত’ বলে হাসির খোরাক শিক্ষিকা]

এই যুক্তিতেই নতুন বিল পাশ হয়েছে। খুব শিগগির আইন লাগু হবে ফ্রান্সে। এরপর অভিভাবকরা আইন না মেনে সোশ্যাল মিডিয়ায় শিশুর ছবি পোস্ট করলেই ব্যবস্থা নেওয়া হবে। এমনকী নতুন আইন অনুযায়ী, একই ভুল বারবার করলে সন্তানের ছবি তোলার অধিকারও হারাতে পারেন মা-বাবা। উল্লেখ্য, ফ্রান্সের এই নতুন আইনের প্রশংসা করছেন শিশু মনোবিজ্ঞানীরা। তাঁদের বক্তব্য, ক্রমশ ‘পারসোনাল’ এবং ‘পাবলিকে’র সীমারেখে মুছে যাচ্ছে, যা কখনই কাম্য নয়।

[আরও পড়ুন: ৪০ ঘণ্টা খাবার খায়নি কৃষকের পোষ্য সারস, মানুষ দেখলেই ‘বন্ধু’কে খুঁজছে বিষণ্ণ পাখি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার