shono
Advertisement

মেঘালয়ে জন কেনেডির হাতে গ্রেপ্তার ভোটপ্রার্থী হিটলার! কমিশনের পোস্ট ঘিরে শোরগোল

ব্যাপারটা কী?
Posted: 06:06 PM Mar 19, 2024Updated: 06:07 PM Mar 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেজে গিয়েছে ভোটের দামামা। আর একমাসের মধ্যেই শুরু লোকসভা নির্বাচন। স্বাভাবিক ভাবেই দেশজুড়ে চর্চায় রাজনীতি, ভোটাভুটি নিয়ে নানা আলোচনা। তাতে রয়েছে অতীতচর্চাও। এবার নির্বাচন কমিশনও যোগ দিল সেই চর্চায়। শেয়ার করল ২০০৮ সালের এক আশ্চর্য ঘটনা। যেবার মেঘালয়ে (Meghalaya) বিধানসভা নির্বাচনের সময় অ্যাডলফ হিটলারকে গ্রেপ্তার করেছিলেন জন এফ কেনেডি! হ্যাঁ, এমনই শিরোনাম ছিল সেই সময় সংবাদপত্রে। ব্যাপারটা কী?

Advertisement

বলাই বাহুল্য, এই হিটলারের সঙ্গে নাৎসি বাহিনীর কোনও যোগ নেই। তিনি ছিলেন এনসিপি নেতা। ভোটপ্রচারের সময় তাঁকে গ্রেপ্তার করেন মেঘালয়ের এক পুলিশ কর্তা। তাঁর নাম জন এফ কেনেডি। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের সমনামী ওই পুলিশ সুপারিটেন্ডেন্ট এবং এনসিপি নেতা অচিরেই হয়ে ওঠেন ‘টক অফ দ্য টাউন’। আজকের দিনে হলে ওই সংবাদপত্রের কাটিং যে ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ল সোশাল মিডিয়ায়, তা নিশ্চিত করেই বলা যায়।

[আরও পড়ুন: বিহারে NDA-তে ভাঙন? কেন্দ্রীয় মন্ত্রিপদ থেকে ইস্তফা পশুপতির, INDIA যোগের ইঙ্গিত]

শেষপর্যন্ত কী হয়েছিল নির্বাচনের ফলাফল? সেবার ভোটে নিজের কেন্দ্রে জিতেও যান হিটলার। গত বছর তিনি যোগ দিয়েছেন তৃণমূল কংগ্রেসে। ষোলো বছর আগের সেই সংবাদই নতুন করে ফিরিয়ে আনল নির্বাচন কমিশন। সম্প্রতি তাদের এক্স হ্যান্ডলে এই সংক্রান্ত একটি পোস্ট করা হয়েছে। ‘জন এফ কেনেডির হাতে অ্যাডলফ হিটলারের গ্রেপ্তারি’ এই শিরোনামের পোস্টে সেই পুরনো খবরই ফিরে এল ভোটের বাজারে।

প্রসঙ্গত, গত ১৬ মার্চ দেশের ১৮তম লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) দিনক্ষণ ঘোষণা করে নির্বাচন কমিশন। এ বছর দেশের সাধারণ নির্বাচন হবে ৭ দফায়। নির্বাচন শুরু ১৯ এপ্রিল। লোকসভার ভোটগণনা ৪ জুন। সাত দফার ভোট হবে যথাক্রমে ১৯ এপ্রিল, ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে এবং ১ জুন।

[আরও পড়ুন: CAA-তে স্থগিতাদেশ চেয়ে মামলা, কেন্দ্রকে নোটিস সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার