shono
Advertisement

নারী দিবসে ‘লেডিস স্পেশ্যাল’সামলাবেন মহিলারা, ঘোষণা পূর্ব রেলের

ট্রেনের গার্ড থেকে চালক সব দায়িত্বে মহিলারাই। The post নারী দিবসে ‘লেডিস স্পেশ্যাল’ সামলাবেন মহিলারা, ঘোষণা পূর্ব রেলের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:24 PM Mar 07, 2020Updated: 01:42 PM Mar 07, 2020

সুব্রত বিশ্বাস: আগামিকাল, রবিবার ‘আন্তর্জাতিক নারী দিবস’। এই নারী দিবসে নারীদের সম্মান জানাতে তাদের হাতেই রেলের পরিচালনার ব্যাটন তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় রেল কর্তৃপক্ষ। আগামিকাল বিভিন্ন শাখার বেশ কয়েকটি লেডিস স্পেশ্যাল পরিচালনার দায়িত্ব থাকবে রেলের মহিলা কর্মীদের হাতে। চালক থেকে গার্ড ও টিকিট পরীক্ষক, সবাই মহিলা।

Advertisement

কথায় বলে প্রতিটি সফল পুরুষের পিছনে একজন করে মহিলার অবদান থাকে। একটি শিশুর জন্ম থেকে তার বড় হয়ে ওঠা ও জীবনের প্রতিটি ধাপে একটি মানুষের জীবনে নারীরা রয়েছেনই। তাই নারীদের সম্মান জানাতে এক নয়া পদক্ষেপ নিল পূর্ব রেল। আন্তর্জাতিক নারী দিবসে হাওড়া, শিয়ালদহের মতো গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে বুকিং কাউন্টার একটি শিফট সামলাবেন মহিলা কর্মীরাই। তাদের হাতেই তুলে দেওয়া হবে বিভিন্ন শাখার বেশ কয়েকটি লেডিজ স্পেশ্যাল পরিচালনার দায়িত্ব। এই দিনে ট্রেনের চালক থেকে গার্ড ও টিকিট পরীক্ষক, সব দায়িত্বই সামলাবেন তারা। পূর্ব রেল কর্তৃপক্ষ জানিয়েছে, “নারী ও পুরুষ, সব কর্মীই রেলের কাছে সমানভাবে গ্রহণীয় এবং একই পর্যায়ের দক্ষ কর্মী। তবে নারী দিবস উপলক্ষ্যে ওই দিন মহিলাদের উপরেই দেওয়া হবে রেল পরিচালনার ভার।

সোমবার দোল উৎসব। ফলে সেই দিন বাতিল করা হয়েছে বেশ কয়েকটি ট্রেন। যার মধ্যে আটটি শিয়ালদহ-রানাঘাট-গেদে শাখায়, নয়টি রানাঘাট-বনগাঁ শাখায়, ২৭টি শিয়ালদহ-কৃষ্ণনগর শাখায়, আঠারোটি শিয়ালদহ-নৈহাটি শাখায়, ছ’টি শিয়ালদহ-বর্ধমান ভায়া ডানকুনি শাখায়, ৪৪টি শিয়ালদহ-হাসনাবাদ শাখায়, ১৬টি শিয়ালদহ-সোনারপুর শাখায়, ১৮টি শিয়ালদহ-নামখানা শাখায়, ১২টি শিয়ালদহ-ডায়মন্ড হারবার শাখার, ১২টি চক্ররেলের শিয়ালদহ-বজবজ শাখায়।”

[আরও পড়ুন: ক্যানসার রোগীদের চুল দান, নারী দিবসের আগে কলেজছাত্রীদের উদ্যোগকে কুর্নিশ নেটদুনিয়ার]

নারীদের সম্মানার্থে এই দিন সোশ্যাল মিডিয়া থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানিয়েছেন, এদিনের ‘মন কি বাত’ অনুষ্ঠানেও তিনি নারীদের উদ্দেশ্যেই কথা বলবেন। রেল, বিমান, রাজনীতি, শিক্ষা, সেনা দেশের প্রতিটি কাজের ক্ষেত্রে এখন নিযুক্ত হচ্ছেন মহিলারা। তাই এই একটি দিন তাদের হাতেই দায়িত্ব তুলে দিতে চায় রেল কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: চিন্তায় চিকিৎসার মান! করোনা নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী]

The post নারী দিবসে ‘লেডিস স্পেশ্যাল’ সামলাবেন মহিলারা, ঘোষণা পূর্ব রেলের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement