shono
Advertisement

বুম বুম বুমরাহ! প্রথম ভারতীয় হিসেবে অনন্য রেকর্ডের মালিক তারকা পেসার

তবে বিবাহবার্ষিকীতেও স্ত্রীকে কাছে পাচ্ছেন না ভারতীয় পেসার।
Posted: 02:24 PM Mar 15, 2022Updated: 04:33 PM Mar 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে মাটি ধরিয়ে জয়ের ধারা অব্যাহত রেখেছেন ক্যাপ্টেন রোহিত শর্মা। তবে শুধু জয় নয়, এই সিরিজে একাধিক রেকর্ড ভাঙল, নয়া নজির গড়লেন ক্রিকেটাররা। আর সেই তালিকায় সম্ভবত শীর্ষে রইলেন জশপ্রীত বুমরাহ। প্রথম ভারতীয় বোলার হিসেবে অনন্য কীর্তির মালিক হয়ে গেলেন তিনি।

Advertisement

লঙ্কাবাহিনীর বিরুদ্ধে প্রথম টেস্টে এক ইনিংস এবং ২২২ রানে জেতে ভারত (Team India)। চিন্নাস্বামীতে গোলাপি বলের টেস্টে ২৩৮ রানে হারে শ্রীলঙ্কা। টি-টোয়েন্টির পর টেস্ট সিরিজেও সফরকারীদের চুনকাম করতে সফল হন রোহিতরা (Rohit Sharma)। রেকর্ড গড়েন রবিচন্দ্রন অশ্বিন, ঋষভ পন্থ। তবে অষ্টমবার টেস্টে পাঁচ উইকেট তুলে নিয়ে বুমরাহ চমকে দেন বিশ্বকে। করুণারত্নেদের প্রথম ইনিংসে ২৪ রান দিয়ে পাঁচটি উইকেট ঝুলিতে ভরেন বুমরাহ। ভারতীয় পেস ঝড়ে মাত্র ১০৯ রানে গুটিয়ে গিয়েছিল শ্রীলঙ্কার ইনিংস। ২৯টি টেস্টের কেরিয়ারে অষ্টমবার এক ইনিংসে পাঁচ উইকেট তুললেও দেশের মাটিতে এই প্রথমবার এমন নজির ছিল বুমরাহর কাছে স্পেশ্যাল। একমাত্র কপিল দেবের এই কৃতিত্ব ছিল।

[আরও পড়ুন: আসন্ন আইপিএলে বাড়ছে DRS-এর সংখ্যা, বদল আরও কিছু নিয়মে]

তবে শুধু কপিল দেবের রেকর্ড ছোঁয়াই নয়, আরও একটি অনন্য নজির গড়লেন ভারতীয় পেসার। বুমরাহই (Jasprit Bumrah) প্রথম ভারতীয় বোলার যিনি পাঁচটি মহাদেশেই টেস্টে পাঁচ উইকেট নিয়ে দলকে জিতিয়েছেন। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ৫৪ রানে ৫ উইকেট নিয়েছিলেন বুমরাহ। সেই বছরই ইংল্যান্ডের নটিংহ্যামে ৮৫ রানে ৫ উইকেট নেন তিনি। পরের বছর মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৩ রানে ৫ উইকেট তুলে নেন বুমরাহ। সেই বছরই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি নেন ৭ রানে ৫ উইকেট এবং ২৭ রানে ৬ উইকেট।

ক্রিকেট বিশ্বের চতুর্থ বোলার হিসেবে এই বিরল রেকর্ড গড়লেন তিনি। এর আগে গ্রাহাম ম্যাকেঞ্জি, জ্যাসন গিলেসপি এবং ডেল স্টেইন পাঁচটি মহাদেশে পাঁচ উইকেট নেওয়ার নজির গড়েছেন। আজ, ১৫ মার্চ বুমরাহর প্রথম বিবাহবার্ষিকী। দ্বিতীয় টেস্ট আড়াই দিনেই গুটিয়ে গিয়েছে। তাই স্ত্রী সঞ্জনার সঙ্গে নিজের সাফল্য সেলিব্রেট করতেই পারতেন তিনি। কিন্তু আপাতত সঞ্জনা মহিলা বিশ্বকাপের সঞ্চালনায় ব্যস্ত থাকায় সে সুযোগ পাচ্ছেন না ভারতীয় তারকা পেসার।

[আরও পড়ুন: টুর্নামেন্ট চলাকালীনই বুলেটে ঝাঁজরা কবাডি খেলোয়াড়, ক্যামেরাবন্দি চাঞ্চল্যকর মুহূর্ত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement