Advertisement

ছোট প্রিমিয়াম, বড় ভরসা, জেনে নিন পোস্টাল আমানত প্রকল্পে বিনিয়োগ করার খুঁটিনাটি

02:48 PM Sep 20, 2021 |
Advertisement
Advertisement

অগণিত মানুষ এতদিন ধরে বিশ্বাসের সঙ্গে তাদের অর্থ, বিভিন্ন পোস্টাল আমানত প্রকল্পে জমা করে আসছেন। কারণ, পোস্টাল আমানত দেয় নিশ্চয়তা এবং সুরক্ষা। পোস্টাল লাইফ ইনসিওরেন্স-ও কম ভরসার জায়গা নয়। এই পোস্টাল লাইফ ইনসিওরেন্স নিয়েই বিস্তারিত আলোচনায় নীলাঞ্জন দে

Advertisement

স্মল সেভিংস-এর ক্ষেত্রে পোস্ট অফিসের ভূমিকা অনস্বীকার্য। বিভিন্ন পোস্টাল আমানত প্রকল্পে আজ বহু মানুষ তাঁদের সঞ্চিত অর্থ রাখেন, ঠিক যেমন অগণিত ডিপোজিটার অনেক বছর ধরে করে আসছেন। সরকারি নিশ্চয়তা, সঙ্গে নির্দিষ্ট হারে রিটার্ন, আমরা সকলেই চাই। এরই মধ্যে যদি পোস্ট অফিস মারফৎ জীবনবিমা নেওয়া যায়, তাহলে বিলক্ষণ উপকার হয়, তাই নয় কি? তাই এবার সঞ্চয়-এর পাঠকের জন‌্য রইল পোস্টাল লাইফ ইনসিওরেন্স নিয়ে এই বিশেষ প্রতিবেদন ।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

বেশিরভাগ সরকারি কর্মী (যে শ্রেণির মধ্যে সামরিক বাহিনীর সদস‌্য, ন‌্যাশনালাইজড ব্যাংকের কর্মী, স্থানীয় প্রশাসনের অংশীদারগণ পড়েন) এই পোস্টাল বিমা প্রকল্পের সুবিধা পেতে পারেন। মোট ছয় ধরনের ইনসিওরেন্স স্কিম এই পরিষেবার মাধ‌্যমে পেতে পারেন। এই সার্ভিসের একটি গ্রামীণ প্রকল্পও আছে-এবং সেখানে সরকারি চাকুরে (বা সরকারের সঙ্গে কোনওভাবে যুক্ত) না হওয়া সত্ত্বেও শর্তাধীনভাবে যে কেউ গ্রাহক হতে পারেন। অন‌্যান‌্য ইনসিওরেন্স স্কিমের মতোই এখানে পলিসি বন্ড ইস্যু হয়, তার বিশেষ একটি নম্বর থাকে, মোবাইল এবং ইমেল রেজিস্ট্রেশন করা যায়, ঠিক সময়ে প্রিমিয়াম দিতে হয়, শর্তাধীনভাবে লোনও পাওয়া যায়।

[আরও পড়ুন: অল্প বিনিয়োগে ভাল রিটার্ন পেতে চান? বিনিয়োগ করুন ইনডেক্স ফান্ড-এ]

আজ আমরা প্রতিটির আলাদাভাবে চর্চা করব না, বরং তার বদলে দু’টি বেছে নিয়ে জরুরি তথ‌্য কিছু পেশ করব–

সুরক্ষা – হোল লাইফ অ্যাসুরেন্স
হোল লাইফ অ‌্যাসুরেন্স সাম অ‌্যাসুয়ার্ড এবং বোনাস গ্রাহক পেতে পারবেন, যখন তাঁর বয়স ৮০ বছর হবে। অন‌্যথায় তাঁর অ‌্যাসাইনি পাবেন তাঁর মৃত্যু হলে। গ্রাহকের বয়স ন্যূনতম ১৯ বছর হতে হবে। ৫৫ বছরের পর শুরু করা যাবে না।

ন্যূনতম সাম অ‌্যাসুয়ার্ড: ২০,০০০ টাকা, ঊর্ধ্বতম সাম অ‌্যাসুয়ার্ড: ৫০ লক্ষ টাকা। তিন বছরের পর চাইলে সারেন্ডার করতে পারেন, এবং চার বছরের পর লোন নিতে পারবেন।

বাল জীবন বিমা – চিলড্রেন পলিসি
পলিসি হোল্ডারের সন্তানের জন‌্য, দুটির বেশি সন্তান কভারেজ পাবে না। সন্তানের বয়স ৫ থেকে ২০ বছর হতে হবে। সাম অ‌্যাসুয়ার্ড হয় তিন লক্ষ টাকা, নয় গ্রাহকের নিজের সাম অ‌্যাসুয়ার্ডের সমান – এই দুইয়ের মধ্যে যেটি কম হবে, সেটিই।পলিসি হোল্ডার (বাবা বা মা) যেন ৪৫ বছরের বেশি বয়সি না হন। যদি পলিসি হোল্ডার মারা যান, তাহলে কোনও প্রিমিয়াম দিতে হবে না। পুরো প্রাপ‌্য টাকা (সাম অ‌্যাসুয়ার্ড এবং বোনাস) দেওয়া হবে যখন টার্ম শেষ হবে।

মানি ব‌্যাক
এই দুটির বাইরে যদি গ্রাহক ‘মানি ব‌্যাক’ জাতীয় প্রকল্প চান (এটি বিমা ক্ষেত্রে বেশ জনপ্রিয়) তাহলে ‘সুমঙ্গল’-এর কথা ভাবতে পারেন। এটি আদতে Anticipated Endowment Assurance ধরনের বিমা। অর্থাৎ, যদি আপনি বিশেষভাবে কিছু বছর অন্তর নির্দিষ্ট কোনও টাকা চান, তাহলে এটি বেছে নিতে পারেন। সংক্ষেপে জানিয়ে রাখি, পলিসি টার্ম এই ক্ষেত্রে ১৫ বা ২০ বছর হয়। ১৯ বছর বয়সি গ্রাহক তাঁর প্রয়োজন অনুযায়ী বেছে নিতে পারেন। যথাযথভাবে ‘সারভাইভাল বেনিফিট’ দেওয়া হয়, বস্তুত এই জাতীয় প্রকল্পে এটিই প্রধান আকর্ষণ বলে বিবেচিত হয়ে থাকে।

শেষে বলি, আমাদের দেশে পোস্টাল ইনসিওরেন্স বহু প্রাচীন পরিষেবা। ব্রিটিশ শাসকগণ সেই ১৮৮৪ সালে চালু করেছিলেন। তারপর বহু বিবর্তন এসেছে, তবে বিমার সাবেক রূপটি অটুট আছে। আজ দুটি সংস্থা – UTI মিউচুয়াল ফান্ড এবং SBI মিউচুয়াল ফান্ড – এই পোস্টাল বিমার সম্পদ বিনিয়োগ করে থাকে। পলিসি অনলাইন কিনতে পারেন, স্থানীয় পোস্ট অফিসেও খোঁজ করতে পারেন। প্রয়োজন বুঝে ঠিক পলিসি বেছে নিতে পিছপা হবেন না।

(লেখক লগ্নি বিশেষজ্ঞ)

[আরও পড়ুন: হাতের কাছে একাধিক বিকল্প, তবে লগ্নির আগে অবশ্যই মাথায় রাখুন এই তথ্যগুলি]

Advertisement
Next