shono
Advertisement

চাহিদা বাড়ছে হোটেল, অটোমোবাইল অ্যানসিলিয়ারি এবং স্মল ব্যাঙ্ক সেক্টরের

ছোট সংস্থার স্টক অনেক ক্ষেত্রে রিস্কি বা ঝুঁকিপূর্ণ বলে গণ্য।
Posted: 01:42 PM Sep 25, 2023Updated: 01:42 PM Sep 25, 2023

বাজারের বিশ্বকর্মা বহরে ছোট কিন্তু সম্ভাবনায় অসীম। এমনই তিন সেক্টর হল হোটেল, অটোমোবাইল অ‌্যানসিলিয়ারি এবং ছোট ব‌্যাঙ্ক। ভাল প্রফিটের অন্বেষণে যাঁরা আছেন, ঝুঁকি নিতে প্রস্তুত যাঁরা, নিজ নিজ উপদেষ্টার পরামর্শ নিয়ে চোখ রাখতে পারেন প্রতিশ্রুতিময় এই তিনটি সেক্টরের দিকে। বিস্তারিত নীলাঞ্জন দে-এর লেখায়

Advertisement

তিনটি অপেক্ষাকৃত ছোট কিন্তু নিঃসন্দেহে প্রতিশ্রুতিময় সেক্টর আজ আমাদের আলোচ‌্য বিষয়। হোটেল, অটোমোবাইল অ‌্যানসিলিয়ারি এবং স্মল ব‌্যাঙ্ক-এই তিন ক্ষেত্রে থেকে প্রতিটির জন‌্য তিনটি করে স্টক বেছে নিয়েছি আমরা, কোনও ধরনের পক্ষপাত না দেখিয়েই। বিভিন্ন ব্রোকারদের রিপোর্ট এবং মার্কেট অ‌্যানালিস্টদের সমীক্ষার ভিত্তিতে লেখা এই প্রতিবেদন। সঙ্গের প্রথম চার্টে স্টকগুলির নাম দেওয়া হয়েছে।

বিশদে আলোচনা করার আগে বলে রাখা ভাল যে, তুলনায় ছোট সংস্থার স্টক অনেক ক্ষেত্রে রিস্কি বা ঝুঁকিপূর্ণ বলে গণ‌্য। লিকুইডিটির অভাব হতে পারে, এবং বৃহৎ ইনস্টিটিউশনাল ইনভেস্টরদের নজরে না-ও থাকতে পারে এই শ্রেণির শেয়ার।

তবে বহু ক্ষেত্রে দেখা গিয়েছে যে, প্রফিটেবিলিটি বড় মাপে থাকার জন‌্য স্টকের দাম বাড়ছে, আর নতুন লগ্নিকারীরাও নিজেদের পোর্টফোলিওতে এগুলি রাখছেন। তবে ব্রোকাররা বলেই দিচ্ছেন যে বিনিয়োগকারী যেন সর্বদা গতিবিধির উপর কড়া নজর রাখেন, এবং স্টপ লস ও অন‌্যান‌্য নিয়ম মেনে লগ্নির প্রক্রিয়া জারি রাখেন। আর, বলাই বাহুল‌্য, বেচাকেনার সিদ্ধান্ত নেওয়ার আগে বিনিয়োগকারী হিসাবে আপনি যেন অবশ‌্যই নিজের ব্রোকারের সঙ্গে কথা বলেন, বা উপদেষ্টার বক্তব‌্য শুনে নেন প্রাথমিক পর্যায়ে। কেবল সাময়িক ট্রেন্ড দেখে চটজলদি সিদ্ধান্ত নেওয়া যে অনুচিত তা আমরা বারবার বলি, এবারেও তার ব‌্যতিক্রম হবে না। স্মল ক‌্যাপের জন‌্য যে সার্বিক সাবধানতা মেনে চলা দরকার, তাই-ই যেন এই সব স্টকের ক্ষেত্রে মেনে চলা হয়। দ্বিতীয় চার্ট দেখুন, কারেন্ট মার্কেট প্রাইস (CMP) এবং অন‌্য জরুরি তথ‌্য পাবেন। তথ্যের সূত্র ন‌্যাশনাল স্টক এক্সচেঞ্জ।


যে পয়েন্টগুলি এই প্রসঙ্গে বিশেষভাবে উল্লেখযোগ‌্য :
(১) তালিকাভুক্ত স্টকগুলির ট্রেডিং ভল্যুমে বিরাট ফারাক থাকবে, তবে এই বিষয়টি একাধিক প্রয়োজনীয় শর্তের অন‌্যতম (অর্থাৎ প্রধান শর্ত নয়)। ব‌্যাঙ্কের ক্ষেত্রে ভল্যুম অনেকটাই বেশি, কিন্তু হোটেল স্টকে তেমন কিছু চোখে পড়বে না। তার কারণ যথেষ্ট সংখ‌্যার ইনভেস্টর ক্রয়বিক্রয় করছেন না সেই সব শেয়ারে।
(২) ব্রোকিং সংস্থার অ‌্যানালিস্টরা একাধিক কারণে এই তিন সেক্টর চিহ্নিত করেছেন (অন‌্য সেক্টরও আছে তবে এখনই আমরা এই প্রতিবেদনে সেগুলির চর্চা করছি না)। হোটেলগুলি, কোভিড পরবর্তী অধ‌্যায়ে, বেশ জাঁকিয়ে ব‌্যবসা করছে বলে তাঁদের ধারণা। ট্র‌্যাভেল অ‌্যান্ড ট্যুরিজম বাড়ছে সেই সঙ্গে হসপিটালিটি ইন্ডাস্ট্রির জন‌্য সুযোগও নতুনভাবে তৈরি হচ্ছে। সব মিলিয়ে মুনাফা বৃদ্ধির আশা করছেন হোটেল সংস্থার কর্তৃপক্ষ।


(৩) অটো অ‌্যানসিলিয়ারি সেক্টরের সঙ্গে জুড়ে আছে অটোমোবাইল ইন্ডাস্ট্রির গতিপ্রকৃতির সঙ্গে। এই ইন্ডাস্ট্রির ভাগ‌্য ইদানীং সুপ্রসন্ন বলে খবরে প্রকাশ। নতুন যানবাহনের জন‌্য চাহিদা তো বাড়ছেই। সম্প্রতি আসা উন্নতমানের প্রযুক্তির জন‌্য ব‌্যবসা আরও বাড়তে চলেছে বলে ব্রোকাররা বিশ্বাস করেন। সামগ্রিকভাবে তা প্রফিটের জন‌্য ইতিবাচক হবে, তাঁদের অভিমত।
(৪) স্মল ব‌্যাঙ্কগুলি নতুন ক্ষেত্রে পা রাখতে পারছে। দেশে লোনের চাহিদা বাড়ার ফায়দা তোলা সম্ভব হচ্ছে। একাধিক ছোট ব‌্যাঙ্কিং সংস্থা নিজেদের লোন বুক তথা ব‌্যালেন্স শিটের মাপ বাড়িয়েছে। ইনভেস্টররা লক্ষ‌্য করেছেন যে এই শ্রেণীর প্লেয়ারগুলির প্রফিটেবিলিটি চড়ছে, স্টকের দামের পক্ষে যা ভাল ট্রেন্ড হিসাবে যা গণ‌্য।

[আরও পড়ুন: লগ্নিতেই লক্ষ্মীলাভ, জেনে নিন বিনিয়োগের গোল্ডেন রুলস]

 

হেলথকেয়ার – ডায়গনস্টিক এবং হসপিটাল স্টকস
ফার্মা ইন্ডাস্টির সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত হেলথকেয়ার সেক্টর। স্বাস্থে‌্য অগ্রগতি হয়েছে নতুন ধরনের ডায়গনস্টিক এবং হসপিটাল চেন আমাদের দেশে ব‌্যবসা শুরু করেছে। বিশাল এক মার্কেট তৈরি হয়েছে ইতিমধে‌্যই, আর এই বাজারের পরিধি অনেকগুণ বাড়বে বলে বিশ্বাস করেন বিনিয়োগকারীরা। এই প্রসঙ্গ বিশেষভাবে উঠে অাসছে কয়েকটি diagnostic Centre and hospital সম্পর্কিত শেয়ারের নাম। ইকু‌্যইটি মার্কেটে নতুন আসা Krsnaa Diagnostics এবং আর একটু পুরনো Thyrocare এই ক্ষেত্রে উদাহরণ হিসাবে দেখা যেতে পারে।

(লেখক লগ্নি পরামর্শদাতা)

 

বেচাকেনার সিদ্ধান্ত নেওয়ার আগে বিনিয়োগকারী হিসাবে আপনি যেন অবশ‌্যই নিজের ব্রোকারের সঙ্গে কথা বলেন, বা উপদেষ্টার বক্তব‌্য শুনে নেন প্রাথমিক পর্যায়ে। কেবল সাময়িক ট্রেন্ড দেখে চটজলদি সিদ্ধান্ত নেওয়া যে অনুচিত তা আমরা বারবার বলি, এবারেও তার ব‌্যতিক্রম হবে না।

[আরও পড়ুন: সিনিয়র সিটিজেনদের জন্য ফিক্সড ডিপোজিট, রইল মূল বৈশিষ্ট্যগুলি ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement