shono
Advertisement

বিতর্কিত প্রশ্নে মেজাজ হারিয়ে RBI গভর্নরের মুখে মেসির নাম! কী বললেন তিনি?

২০১৮ সালের ডিসেম্বরে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হন শক্তিকান্ত দাস।
Posted: 05:11 PM Dec 21, 2022Updated: 05:12 PM Dec 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) গভর্নর শক্তিকান্ত দাসের (Shaktikanta Das) মুখেও মেসির (Lionel Messi) নাম! এক আলোচনাসভায় ইতিহাসে স্নাতকোত্তর শক্তিপদকে কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষপদে আসীন হওয়া নিয়ে খোঁচার মুখে পড়তে হয়েছিল। তখনই তিনি সেই প্রশ্নের উত্তর দিতে গিয়ে আর্জেন্টাইন মহাতারকা ফুটবলারের প্রসঙ্গ টেনে আনেন।

Advertisement

উল্লেখ্য, দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেনস কলেজ থেকে ইতিহাসে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন শক্তিকান্ত। ২০১৮ সালের ডিসেম্বরে উর্জিত প্যাটেল সরকারের সঙ্গে মতান্তরের কারণে দায়িত্ব ছাড়লে আরবিআইয়ের গভর্নরের দায়িত্ব তাঁকে দেওয়া হয়। তিনি গত ২৮ বছরের মধ্যে আরবিআইয়ের সর্বোচ্চ পদাধিকারী একমাত্র ব্যক্তি যিনি অর্থনীতির ছাত্র ছিলেন না। আর সেই কারণেই নিযুক্তির পর থেকেই এই নিয়ে নানা কটাক্ষের মুখে পড়তে হয়েছে তাঁকে। এদিন সেই প্রসঙ্গই উঠে আসে শক্তিকান্তর মুখে। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, কাতারে মেসির প্রতিপক্ষ হিসেবে লড়াই করার মতোই কঠিন ছিল কিনা তাঁর পরিস্থিতি।

[আরও পড়ুন: গঙ্গাসাগর মেলায় চলবে ড্রোনে নজরদারি, আর কী কী ব্যবস্থা নিল প্রশাসন?]

এই খোঁচার উত্তরেই মুখ খোলেন আরবিআই গভর্নর। তিনি পালটা প্রশ্ন করেন, ”কিছু মনে করবেন না। মেসিও কি ইতিহাসে স্নাতকোত্তর? প্রায়ই না হলেও মাঝে মাঝে অনেকেই আমাকে মনে করিয়ে দেন আমি ইতিহাস তৈরি করেছি।”

প্রসঙ্গত, শক্তিকান্তর নিয়োগের সপক্ষে একটি যুক্তি রয়েছে। তিনি অর্থনীতির ছাত্র না হলেও দীর্ঘদিন তিনি অর্থমন্ত্রকের উচ্চপদে ছিলেন। অর্থসচিবের পাশাপাশি জি২০ শেরপার দায়িত্বও সামলাতে হয়েছে তাঁকে। তাছাড়া তাঁর নিয়োগ নিয়ে যতই সমালোচনা হোক, তিনি কিন্তু গত চার বছরে বেশ দক্ষতার সঙ্গেই তিনি নিজের দায়িত্ব সামলেছেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। বিশেষ করে অতিমারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কায় শুরু হওয়া মন্দার ধাক্কা সামলাতে হয়েছে তাঁকে। এই ধরনের সমস্যার মোকাবিলায় তাঁর পদক্ষেপ সঠিক ছিল বলেই ধারণা বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন: ১০০ দিনের কাজে রাজ্যের প্রাপ্য সাড়ে পাঁচ হাজার কোটি! অভিষেকের প্রশ্নের উত্তরে জানাল কেন্দ্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement