shono
Advertisement

বাজারে ছাড়া হয়েছে ১২ লক্ষ নতুন নোট, জানালেন অর্থমন্ত্রী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের পর এ পর্যন্ত বাজারে জোগান ধরা হয়েছে বারো লক্ষ নতুন নোট। শুক্রবার, লোকসভায় এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তাঁর বক্তব্যে জেটলি জানিয়েছেন, ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ১১,৬৪,১০০ নতুন নোট অর্থব্যবস্থায় ফেরত দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। (এবার সিলেবাসে ঢুকছে মোদির নোট বাতিলের সিদ্ধান্ত) লোকসভায় প্রশ্নোত্তরপর্বে অর্থমন্ত্রী জানিয়েছেন, নতুন নোটের পর্যাপ্ত জোগান […] The post বাজারে ছাড়া হয়েছে ১২ লক্ষ নতুন নোট, জানালেন অর্থমন্ত্রী appeared first on Sangbad Pratidin.
Posted: 04:36 PM Mar 10, 2017Updated: 11:06 AM Mar 10, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের পর এ পর্যন্ত বাজারে জোগান ধরা হয়েছে বারো লক্ষ নতুন নোট। শুক্রবার, লোকসভায় এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তাঁর বক্তব্যে জেটলি জানিয়েছেন, ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ১১,৬৪,১০০ নতুন নোট অর্থব্যবস্থায় ফেরত দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

Advertisement

(এবার সিলেবাসে ঢুকছে মোদির নোট বাতিলের সিদ্ধান্ত)

লোকসভায় প্রশ্নোত্তরপর্বে অর্থমন্ত্রী জানিয়েছেন, নতুন নোটের পর্যাপ্ত জোগান দিচ্ছে আরবিআই। তবে এই মুহূর্তে  ব্যাঙ্কে জমা পড়া পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোটের সঠিক সংখ্যা জানা সম্ভব নয়। এর কারণ হিসেবে জেটলি বলেন, জাল নোট খুঁজে বের করতে জমা পড়া প্রত্যেকটি নোট খুঁটিয়ে দেখা হচ্ছে। এবং এই কাজে সময় লাগবে। কাজটি সম্পূর্ণ হলেই আরবিআই সমস্ত পরিসংখ্যান জানিয়ে দেবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী।

(২ শতাংশ করের সিদ্ধান্ত প্রত্যাহার করল পেটিএম)

এদিন লোকসভায় জেটলি জানিয়েছেন, নয়া নোট ছাপার খরচ সামগ্রী ও মজুরির উপর ভিত্তি করে প্রত্যেক বছর খরচ পাল্টায়। তিনি আরও জানান যে এবছর, প্রতিটি নতুন ৫০০ টাকার নোট ছাপতে খরচ হচ্ছে ৩.০৯ টাকা, ১০০০ টাকার নোটের জন্য খরচ হচ্ছে ৩.৭৭ টাকা ও পুরনো ১০০০ টাকার নোট ছাপার সমপরিমাণের খরচেই নতুন ২০০০ টাকার নোট ছাপা হচ্ছে। শুধু তাই নয়, জেটলি জানিয়েছেন, ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ১,৪০,৮২৪ কোটি টাকা।

এবার শান্তিনিকেতনে বসন্ত উৎসব পরিচালনায় অ্যাপেক্স কমিটি

The post বাজারে ছাড়া হয়েছে ১২ লক্ষ নতুন নোট, জানালেন অর্থমন্ত্রী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement