shono
Advertisement

মিলছে না প্রসাধনের ভেষজ, বন্ধ পুরীর জগন্নাথ-বলরাম-সুভদ্রার সাপ্তাহিক ‘ফেসিয়াল’!

এই বিষয়ে মঙ্গলবার বৈঠক ডাকে মন্দির কর্তৃপক্ষ।
Posted: 03:48 PM Jul 19, 2023Updated: 04:33 PM Jul 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভগবানের মুখমণ্ডলের দৈবিক উজ্জ্বলতায় মুগ্ধ হন গোটা বিশ্বের ভক্তরা। পুরীর মন্দিরের (Puri Temple) সেই জগন্নাথ-বলরাম-সুভদ্রার (Jagannath Balaram Subhadra) উজ্জ্বলতায় নাকি সম্প্রতি ভাটা পড়েছে। নেপথ্যে উপযুক্ত প্রসাধন সামগ্রীর অভাব। যার ফলে সম্ভব হচ্ছে না তিন দেবতার ফেসিয়াল তথা রূপচর্চা। এই ঘটনায় স্বভাবতই মন ভাল নেই মন্দিরের সেবায়েত থেকে ভক্তদের।

Advertisement

মন্দির সূত্রে জানা গিয়েছে, সাধারণত প্রতি সপ্তাহে একবার করে ফেসিয়াল হয়ে থাকে তিন দেবতার। যার পোশাকি নাম ‘বাঁকালাগি’। যদিও জুলাই মাসে এখনও পর্যন্ত তা সম্ভব হয়নি। নেপথ্যে উপযুক্ত ভেষজ প্রসাধন সামগ্রীর অভাব। সঞ্জয় কুমার দত্তমহাপাত্র নামের এক সেবায়ত জানিয়েছেন, কর্পুর, কস্তুরি, হরতলা, হেঙ্গুলা এবং কাইন্থা আঠা ব্যবহার করা হয়ে থাকে জগন্নাথ-বলরাম-সুভদ্রার রূপচর্চায়। বর্তমানে এর মধ্যে অধিকাংশ সামগ্রী মিলছে না। অভিযোগ, মন্দির কর্তৃপক্ষ যে কস্তুরি দিয়েছেন, তাও নাকি নিম্নমানের। এর ফলেই দেবতাদের নিয়মিত রূপচর্চার বাধা পড়ছে।

[আরও পড়ুন: ত্রিপুরায় হৃদরোগে বাম বিধায়কের মৃত্যু, সরকারি কর্মসূচি বাতিল শোকাহত মুখ্যমন্ত্রীর]

সঞ্জয় আরও বলেন, “আমরা যেমন বিশেষ অনুষ্ঠানের জন্য ফেসিয়াল করি, ভগবানও তেমনই নিয়মিত রূপচর্চা করে থাকেন।” এদিকে দেবতার নিয়মিত আচার থমকে যাওয়ায় মঙ্গলবার বৈঠক করে মন্দির কমিটি। সিদ্ধান্ত হয়েছে, যেভাবেই হোক বুধবার ‘বাঁকালাগি’ আচার পালন করা হবে। যদিও নিম্নমানের প্রসাধান সামগ্রী নিয়ে উত্তর দিতে চাননি মন্দির প্রশাসকদের অন্যতম রঞ্জন দাস।

[আরও পড়ুন: সেনায় ভাই, ভারতে অনুপ্রবেশের বিশেষ প্রশিক্ষণ! সীমান্ত পেরনো পাক তরুণীর বিস্ফোরক তথ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement