shono
Advertisement

নিত্য পূজায় দেন তুলসীপাতা, কখন তা তোলার নিয়ম? মানতে হয় কী কী নিষেধ?

তুলসী তোলার আগে জেনে নিন বিস্তারিত নিয়ম।
Posted: 05:01 PM Feb 24, 2023Updated: 05:08 PM Feb 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজো-অর্চনার ক্ষেত্রে তুলসী পাতা (Basil) একটি আবশ্যক উপাদান। বিশেষত যাঁদের ঘরে শালগ্রাম আছে, তাঁরা ভগবান বিষ্ণুকে তুলসী নিবেদন করেন। অনেকে শ্রী গীতাতেও তুলসীপাতা দেন। প্রায় প্রতি হিন্দু (Hindu) ঘরেই তুলসী গাছ থাকে। নিয়ম করে প্রতি সন্ধেয় তুলসীকে ধূপ-দীপ দেখানো হয়, অর্চনা করা হয় তুলসী দেবীর। তবে তুলসী গাছ থেকে পাতা তোলার ক্ষেত্রে বেশ কয়েকটি নিয়ম ও নিষেধ আছে, তা মান্য করতে হয়।

Advertisement

তুলসীদেবীর সম্পর্কে পৌরাণিক যে কাহিনি পাওয়া যায়, সেখানে দেখা যায়, তিনি ছিলেন শ্রীরাধিকার প্রিয় সখী বৃন্দা। শাপগ্রস্ত হয়ে তাঁর মানবীরূপে ধরাধামে আগমন। অন্যদিকে কৃষ্ণসখা সুদামা পৃথিবীতে জন্মগ্রহণ করেন শঙ্খচূড় নামে। শঙ্খুচূড়-তুলসীর পৌরাণিক এই গল্প থেকেই তুলসী পূজার গোড়ার কথা জানা যায়। অপরাজেয় শঙ্খচূড়কে হারাতে নারায়ণ শঙ্খুচূড়ের রূপ ধরে তুলসী দেবীর সতীত্ব হরণ করেন। এই ঘটনায় পরাজিত হয়ে মৃত্যু হয় শঙ্খুচূড়ের, আর তুলসী দেবীর শাপে শিলায় পরিণত হন স্বয়ং নারায়ণ। আবার নারায়ণের বরেই কেবলমাত্র তাঁর চরণেই অর্পণ করা যায় তুলসীপাতা, অন্য কোনও দেবতার চরণে নয়।

[আরও পড়ুন: বাজার থেকে উধাও পিঁয়াজ? বিশ্বজুড়ে তীব্র হচ্ছে সংকট]

বিষ্ণুর প্রিয়া হিসাবে লক্ষ্মী (Lakshmi) যেমন পূজিতা, তেমনই আরাধ্য তুলসী দেবীও। শাপ-শাপমুক্তির কাহিনির ভিতর দিয়ে যা জানা যায়, তা হল, তুলসী কেশবের অত্যন্ত প্রিয়। তুলসীর প্রণাম মন্ত্রেও তা বিধৃত:

বৃন্দায়ৈ তুলসী দেব্যৈ প্রিয়ায়ৈ কেশবস্যচ।
বিষ্ণুভক্তি প্রদে দেবী সত্যবত্যৈ নমো নমঃ ৷৷

গোবিন্দসেবায় তাই তুলসী দিতেই হয়। আর গাছ থেকে এই তুলসী চয়নের সময়ও মেনে চলতে হয় বেশ কয়েকটি নিয়মকানুন। প্রথমেই জেনে নেওয়া যাক নিষেধের কথা:

১. দ্বাদশী, সংক্রান্তিতে তুলসী চয়ন করতে নেই।
২. বাসি কাপড়ে, অশুচি অবস্থায় তুলসীপাতা তোলা নিষেধ।
৩. খাওয়ার পর, রাত্রিকালে ও মধ্যাহ্নে তুলসী চয়ন করতে নেই।
৪. শাখা-সমেত তুলসী পাতা তুলতে নেই।

কীভাবে তুলসী চয়ন করতে হয়:

১. সকালে স্নানান্তে, শুদ্ধবস্ত্রে প্রথমেই হাতজোড় করে পাঠ করতে হয় তুলসী চয়ন মন্ত্র: তুলস্যমৃতনামাসি সদা ত্বং কেশব প্রিয়া, কেশবার্থে চিনোমি ত্বাং বরদা ভব শোভনে। তদঙ্গসম্ভবৈঃ পত্ৰৈঃ পূজয়ামি যথা হরিং, তথা কুরু পবিত্রাঙ্গ কলৌ মলবিনাশিনি।
২. এরপর করতালি দিয়ে তুলসী গাছ প্রদক্ষিণের নিয়ম।
৩. ডান হাত দিয়ে মঞ্জরী এবং বৃন্ত-সমেত তুলসী চয়নই নিয়ম।

নিত্য পূজায় যাঁরা তুলসী নিবেদন করেন, তাঁদের এই কয়েকটি নিয়ম অবশ্যই পালন করা উচিত।

[আরও পড়ুন: আলিবাগে দু’হাজার স্কয়্যার ফুটের বিলাসবহুল ভিলা কিনলেন কোহলি, দাম জানেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement