shono
Advertisement

কয়েক বছরের মধ্যেই ভারতে পানীয় জলের ভাণ্ডার শেষ হবে, আশঙ্কা প্রকাশ রাষ্ট্রসংঘের

বিশুদ্ধ জলের ব্যাপক অপচয় হয় ভারতে, দাবি রাষ্ট্রসংঘের।
Posted: 06:06 PM Mar 23, 2023Updated: 06:06 PM Mar 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী কয়েক বছরের মধ্যে ভারতেই সবচেয়ে বেশি জলসংকট দেখা দেবে, এমনটাই আশঙ্কা করল রাষ্ট্রসংঘ (United Nations)। একটি আন্তর্জাতিক রিপোর্টে দাবি করা হয়েছে, বিশ্বের প্রায় ২০০ কোটি মানুষ এখনই বিশুদ্ধ পানীয় জল পান না। আগামী কয়েক বছরের মধ্যে এই সংখ্যাটা লাফিয়ে বাড়বে বলেই আশঙ্কা রাষ্ট্রসংঘের। তাদের পেশ করা রিপোর্টে দাবি করা হয়েছে, ২০৫০ সালের মধ্যে ভারতেই সবচেয়ে বেশি পানীয় জলের অভাব দেখা যাবে। তার কারণ, বিশুদ্ধ জলের ব্যাপক অপচয় ঘটে এদেশে।

Advertisement

ঠিক কী পরিসংখ্যান উঠে এসেছে রাষ্ট্রসংঘের রিপোর্টে? সেখানে বলা হয়েছে, এশিয়ার ৮০ শতাংশ মানুষই বিশুদ্ধ জলের সমস্যায় পড়েন। মূলত চিন, পাকিস্তান ও ভারতেই পানীয় জলের অভাব দেখা যায়। সেই কারণেই ধীরে ধীরে পানীয় জলের ভাণ্ডার শেষ হয়ে যাবে। ২০৫০ সালের মধ্যেই পানীয় জল নিয়ে বিশ্বের সবচেয়ে সমস্যাগ্রস্ত দেশ হবে ভারত। 

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত তাপসের ‘এজেন্ট’ মৌসুমী কয়াল, বিস্ফোরক কুন্তল]

কেন এমন সমস্যা দেখা দেবে ভারতে? রাষ্ট্রসংঘের রিপোর্টে দাবি, “প্রয়োজনের তুলনায় অনেক বেশি জলের ব্যবহার হয় ভারত-সহ এশিয়ার একাধিক দেশগুলিতে। ব্যবহারের পাশাপাশি প্রচুর পরিমাণে জলের অপচয়ও ঘটে। এছাড়াও দূষণ, গ্লোবাল ওয়ার্মিংয়ের মতো একাধিক কারণে জলের ভাণ্ডার দ্রুত শেষ হয়ে যাচ্ছে।”

জলের সমস্যার ব্যাপক প্রভাব পড়বে আন্তর্জাতিক কূটনীতিতেও। সেচ ও বন্যা নিয়ন্ত্রণের লক্ষ্যে নেপালের সঙ্গে ভারতের চুক্তি হয়েছে। কিন্তু আগামী দিনে সীমান্ত সংলগ্ন নদীর জল ব্যবহার ঘিরে নানা দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েন দেখা দিতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

[আরও পড়ুন: কলেজে সুজন চক্রবর্তীর স্ত্রীর ‘অবৈধ’ চাকরি! টুইট করে নথি প্রকাশ্য আনল তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement